ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

মেলায় প্রকাশিত হয়েছে রুদ্রাক্ষ রায়হানের প্রথম কবিতার বই

  শঙ্খচূড় ইমাম

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ০০:৪৫

মেলায় প্রকাশিত হয়েছে রুদ্রাক্ষ রায়হানের প্রথম কবিতার বই

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ প্রকাশিত হয়েছে রুদ্রাক্ষ রায়হান-এর ‘বহুগামী ঘোড়া’ কাব্যগ্রন্থটি। এটা কবির প্রথম প্রকাশিত বই। প্রথমে তার কবিতার কয়েকটি লাইন পাঠককে শুনাতে চাই।

‘এই দেশে আমি কেউ নই,

এই দেশের আমি এক ভেসে আসা মাছ।

আমারে কেটেকুটে রান্না করে খাও

'আমি এই দেশ নিয়ে একটি কথাও বলব না'।

‘আপনার স্ত্রী আমার মা, মায়ের বুকে বাঘ হয়ে বাঁচুন।

‘অথচ আমরা বানাতে পারতাম চুমু শেখার ক্লাস’

পড়লেন রুদ্রাক্ষ রায়হানের বহুগামী ঘোড়ার কয়েকটি এলোমেলো পংঙ্তি। তাঁর কবিতা নিয়ে লিখেছেন, আদতে শ্লেষটা ঢুকেছে নৈপুণ্যে। শ্রেণি করেছেন আকাঙ্খার। যেখানে টুকরো উজ্জ্বল বর্ণে—মুখের মায়ার থেকেও অধিকতর মুসাফির হয়ে পড়েছেন কবি। এটা সহজের বৈদগ্ধ ধ্যান বলতে পারি আমরা। চিন্তার অনুসঙ্গ যা তার শব্দসমষ্টিতে আশ্রিত। কখনো স্বতন্ত্র বিভা কখনো পুরোনো আবৃত্তি। তার কবিতায় দেখা যায় লাবণ্যের আবিষ্কার—কল্যাণ্যের আলো। এবং বিবর্ণ স্বপ্নেরা রঙিন হয়ে উঠে তার সহজীয়া জীবনবোধে।

জটিলতা, একঘেয়েমি, বিচ্ছিন্নতা কিঙবা জীবনযুদ্ধে পরাজয়ের গ্লানি চান না কবি। চান সহজ দৃষ্টিভঙ্গিতে সময়ের পরিবেশনা। এই চাওয়া থেকে চলে আসে রাজনৈতিক সচেতনতার মশাল। তার সরাসরি বাক্যবাণ পাঠক কীভাবে গেঁথে নিবেন জানি না। কিন্তু এটা দৃঢ়ভাবে বলতে চাই রুদ্রাক্ষর শব্দের দীর্ঘ কোলাহল খুলে সবাইকে ভেতরে নিমগ্ন হওয়ার নিমন্ত্রণ জানাই।

এ বইটির ভিডিও রিভিউ দেখতে ক্লিক করুন https://yt2.pics.ee/F32JW এবং নতুন নতুন বইয়ের খবর জানতে ও বইয়ের সাথে থাকতে ফেইসবুক facebook.com/newbanglalive পেইজ-এ লাইন দিয়ে সঙ্গে থাকুন। বই কিনুন, বই পড়ুন, বই উপহার দিন। মনে রাখবেন, বই কিনে কেউ কখনো দেউলীয়া হয় না।

বইটির প্রচ্ছদ করেছেন আইউব আল আমিন। প্রকাশ করেছেন পরিবার পাবলিকেশন্স। বইটির মূল্য রাখা হয়েছে মাত্র ২৪০ টাকা। মেলার সোহরাওয়ার্দী উদ্যানের স্টল নং- ২১৩। এবং পাবেন লিটলম্যাগ চত্ত্বরেও বকুলতলায়।

শঙ্খচূড় ইমাম, কবি ও সাংবাদিক

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত