ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ডিআরইউতে ইয়োগা-মেডিটেশন বিষয়ক প্রশিক্ষণ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৭:১৪  
আপডেট :
 ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৭:২৬

ডিআরইউতে ইয়োগা-মেডিটেশন বিষয়ক প্রশিক্ষণ
ডিআরইউ, ইয়োগা-মেডিটেশন প্রশিক্ষণ

করোনা পরবর্তী সময়ে সুস্থ থাকার জন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্যদেরকে ইয়োগা-মেডিটেশন বিষয়ক প্রশিক্ষণ দিয়েছে সংগঠনটি। এতে ডিআরইউর ৪০ জন সদস্য অংশ নেন।

বৃহস্পতিবার সকালে নসরুল হামিদ মিলনায়তনে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) উদ্যোগ ও কোয়ান্টাম ফাউন্ডেশনের সহযোগিতায় ‘মাইন্ড-ব্রেন রি-টিউনিং প্রোগ্রাম ফর পোস্ট-কোভিড ট্রমা ম্যানেজমেন্ট’ বিষয়ক এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, করোনা পরবর্তী সময়ে সুস্থ থাকার জন্য শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। এ জন্য প্রয়োজন বিজ্ঞানসম্মত জীবনাচার। সঠিক খাদ্যাভ্যাস, যোগ ব্যায়াম ও মেডিটেশন এ সুস্থ জীবনযাপনের জন্য সহায়ক ভূমিকা পালন করে। সাংবাদিকরা সব সময় চাপের মধ্যে কাজ করে থাকেন। এজন্য তাদের চাপমুক্ত থাকতে নিয়মিত ইয়োগা ও মেডিটেশন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

প্রধান অতিথির বক্তব্যে এনআরবি কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান তমাল এস এম পারভেজ বলেন, শারীরিক সুস্থতার জন্য ব্যায়ামের বিকল্প নাই। আর মানসিক প্রশান্তির জন্য মেডিটেশন একটি গুরুত্বপূর্ণ বিষয়। তিনি ডিআরইউর এ আয়োজনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং আগামীতে এ ধরণের কর্মসূচিতে সার্বিক সহযোগিতা করার আশ্বান প্রদান করেন।

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মসিউর রহমান খান। সংগঠনের কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক মাইনুল হাসান সোহেল।

এ সময় উপস্থিত ছিলেন যুগ্ম সম্পাদক আরাফাত দাড়িয়া, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ নঈমুদ্দীন ও কার্যনির্বাহী সদস্য রুমানা জামান উপস্থিত ছিলেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও সুস্থ থাকতে করণীয় সম্পর্কে আলোচনা করেন কোয়ান্টাম হার্ট ক্লাবের কোঅর্ডিনেটর ডা. মনিরুজ্জামান। মানসিক চাপমুক্তি ও শারীরিক সুস্থতায় যোগ ব্যায়াম পরিচালনা করেন কোয়ান্টাম ফাউন্ডেশনের চিফ ইয়োগা ইন্সট্রাক্টর আহমেদ শরীফ।

বাংলাদেশ জার্নাল/কেএস/এমএ

  • সর্বশেষ
  • পঠিত