ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

শীতজনিত রোগে আড়াই মাসে ৯৯ জনের মৃত্যু

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৩, ২১:৩৮

শীতজনিত রোগে আড়াই মাসে ৯৯ জনের মৃত্যু
ছবি: প্রতীকী

চলমান শীতঋতুতে ঠান্ডাজনিত রোগে মৃত্যুর ঘটনা ঘটছে প্রতিনিয়ত। ২০২২ সালের ১৪ নভেম্বর থেকে চলতি বছরের ২৯ জানুয়ারি পর্যন্ত সারাদেশে এআরআইতে ৯৬ জন এবং ডায়রিয়ায় শিশুসহ তিনজনের মৃত্যু হয়েছে। এছাড়াও গত ২৪ ঘণ্টায় ঠান্ডাজনিত অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশনসে (এআরআই) আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়েছে।

রোববার স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস বিভাগের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের শীতজনিত রোগে আক্রান্ত ও মৃত্যুর ১৪ নভেম্বর থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত বিবরণে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, গত ১৪ নভেম্বর থেকে আজ ২৯ জানুয়ারি পর্যন্ত সারাদেশে ৬৮ হাজার ৮৬৫ জন শ্বাসতন্ত্রের সংক্রমণজনিত রোগে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৯৬ জন মৃত্যুবরণ করেছেন। শীতকালীন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন তিন লাখ ৭০ হাজার ৮৮ জন। আর এতে মারা গেছেন তিনজন।

এছাড়াও গত ২৪ ঘণ্টায় শীতকালীন রোগ অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশনস (এআরআই) এবং ডায়রিয়ায় আক্রান্ত হয়ে সারাদেশে হাসপাতালে ভর্তি হয়েছেন এক হাজার ৩১৪ জন ও মারা গেছেন তিনজন। শীতকালীন ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে দুই হাজার ২৮৩ জন। তবে এতে কারো মৃত্যু হয়নি।

আইসিডিডিআর,বির তথ্য অনুযায়ী, বাংলাদেশে প্রতি বছর পাঁচ বছরের নিচে প্রায় ২৪ হাজার ৩০০ জন শিশু নিউমোনিয়ায় মারা যায়। সে হিসাবে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে নিউমোনিয়ায় প্রতিদিন মারা যায় ৬৭ জন। এর মধ্যে ৫২ শতাংশ শিশু কোনো চিকিৎসা না পেয়ে বাড়িতেই মারা যায়।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত