ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

আগুন নেভাবে উড়ন্ত ড্রাগন রোবট

  তথ্য প্রযুক্তি ডেস্ক

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ১০:১৯

আগুন নেভাবে উড়ন্ত ড্রাগন রোবট
২০২১ সালে রোবট সম্মেলনে আগুন নেভানোর মহড়ায় উড়ন্ত ড্রাগন রোবট। ছবি : সংগৃহীত

হলিউডের নানা অ্যানিমেশন সিনেমায় উড়ন্ত ড্রাগন দেখতে পাওয়া যায়। আর এই সব অ্যানিমেশন উড়ন্ত ড্রাগনের মুখ দিয়ে আগুন বের হওয়ার দৃশ্য সকলের জানা। তবে এবার ভিন্ন রকমের রকম কাজ করলেন বিজ্ঞানীরা। তারা হয়তো এমনটিই করতে ভালোবাসেন। এবার তারা আগুন নেভাতে উড়ন্ত ড্রাগন তৈরি করছেন। বিজ্ঞানীদের এই উড়ন্ত ড্রাগন আসলে একধরনের রোবট।

আগুন নেভানো যায় না, এমন দূরবর্তী অগ্নিকাণ্ডের স্থানে এই উড়ন্ত রোবট পাঠাতে চান জাপানি গবেষকেরা। ড্রাগন ফায়ার ফাইটার নামে অভিনব ফায়ার ফাইটার রোবট নিয়ে একটি গবেষণাপত্র ফ্রন্টিয়ার্স ইন রোবোটিকস অ্যান্ড এআই নামের সাময়িকীতে প্রকাশিত হয়েছে। এই গবেষণায় রোবটটির একটি নকশা যুক্ত করা হয়েছে।

জাপানের তোহোকু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাতোশি তাদোকোরোর গবেষণাগারের ২০১৬ সালে এমন উড়ন্ত রোবট নিয়ে প্রথম কাজ শুরু হয়। এরপর আরও গবেষক যুক্ত হয়ে বর্তমান নকশা করেন। নকশা করার মতো সত্যিকারের অগ্নিনির্বাপক দলের সদস্যদের মতামত নিয়ে নানান কিছু যুক্ত করা হয়েছে।

আগামী ১০ বছরের মধ্যে রোবটটি উড়তে বাজারে আসবে বলে গবেষকেরা জানিয়েছেন। বিজ্ঞানী আম্বে বলেন, ‘বিশ্বের অগ্নিনির্বাপক পরিস্থিতি উন্নয়নে আমাদের রোবটটি আসতে ১০ বছরের মতো সময় লাগবে। ১০ মিটারের বেশি প্রসারিত করাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।’

জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. ইউচি আম্বে বলেন, ‘আমরা প্রাথমিকভাবে একটি চার মিটার দীর্ঘ দূরবর্তীভাবে নিয়ন্ত্রণযোগ্য উড়ন্ত ফায়ারহোস রোবটের নমুনা বা প্রোটোটাইপ উপস্থাপন করেছি। এই রোবট সরাসরি আগুনের উৎসের কাছে গিয়ে নিরাপদে ও দক্ষতার সঙ্গে ভবনে আগুন নেভাতে কাজ করতে পারে। আমরা অগ্নিকাণ্ডের দুর্ঘটনায় দ্রুত আগুন নিভিয়ে ফেলার জন্য রোবট তৈরি করছি। আমরা একটি ড্রাগন ফায়ারফাইটার বা ডিএফএফ নামের রোবটের ধারণা নিয়ে কাজ করছি। একটি উড়ন্ত-পাইপ-টাইপের অগ্নিনির্বাপক রোবটের দুনিয়া আমরা উন্মুক্ত করছি। এ নিয়ে আমরা এখনো কাজ করছি।’

সূত্র: টেক এক্সপ্লোরার্স

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত