ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

আগামী ৫ বছরে এআই আমাদের জীবন বদলে দেবে : বিল গেটস

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৪, ১৩:৫৬

আগামী ৫ বছরে এআই আমাদের জীবন বদলে দেবে : বিল গেটস
বিল গেটস। ফাইল ছবি

গতকাল মঙ্গলবার (১৬ জানুয়ারি) সিএনএন'এর কাছে একটি সাক্ষাত্কার দেন গেটস। সেখানে তিনি ভবিষ্যদ্বাণী করেন যে, এআই প্রত্যেকের জীবনকে আরও সহজ করে তুলবে। উদাহরণস্বরূপ, ডাক্তারদের কাগজপত্রে লেখালেখিতে সাহায্য করার কথাও তিনি উল্লেখ করেন। কেননা এ কাজটি সাধারণত তারা পছন্দ করে না। আর সেটিকেই আমরা এআইয়ের সাহায্যে কাজে লাগাতে পারি।"

এআইয়ের উৎকর্ষ সাধনে যে বেশি পরিমাণে নতুন হার্ডওয়্যারের প্রয়োজন নেই, সেটিও উল্লেখ করেন গেটস। কেননা বর্তমানে বিদ্যমান ফোন বা পিসিতে ইতিমধ্যেই ইন্টারনেট সংযোগ রয়েছে।

এআই নিয়ে মানুষের ভীতির কথা উল্লেখ করে বিল গেটস বলেন, ‘১৯০০ সালে যখন আমাদের কৃষি উৎপাদনশীলতা ছিল, লোকেরা তখন বলেছিল 'আরে, কী হতে যাচ্ছে?' আসলে, অনেক নতুন জিনিস, অনেক নতুন চাকরির ক্ষেত্র তৈরি করেছিল। যখন সবাই খামারে কাজ করত আমরা এখন তার চেয়ে অনেক ভালো আছি। এটা এমনই হবে।’

গেটস আরও বলেন, ‘ওপেনএআই-এর চ্যাটবট চ্যাটজিপিটির উন্নতিগুলি ছিল 'নাটকীয়'। কারণ এটি প্রকৃতপক্ষেই পড়তে ও লিখতে পারে। সুতরাং এটি একজন হোয়াইট কলার কর্মীর জন্য অবশ্যই একজন শিক্ষক হতে, স্বাস্থ্য পরামর্শ দিতে, কোড লিখতে সাহায্য করতে পারে। এক্ষেত্রে শিক্ষা বা চিকিৎসা খাতে এই প্রযুক্তিকে অন্তর্ভুক্ত করা হবে চমৎকার।’

প্রসঙ্গত, ওপেনএআই-এর সাথে মাইক্রোসফটের বিলিয়ন ডলারের অংশীদারিত্ব রয়েছে। আর গেটস এ প্রযুক্তি জায়ান্ট কোম্পানিটির সবচেয়ে বড় শেয়ারহোল্ডারদের একজন।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত