ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

৮ কোটি ৩০ লক্ষ বছর আগের ‘মহাদেশ’ খুঁজে পেলেন বিজ্ঞানীরা!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৬:৫৫  
আপডেট :
 ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৮:১২

৮ কোটি ৩০ লক্ষ বছর আগের ‘মহাদেশ’ খুঁজে পেলেন বিজ্ঞানীরা!
জিল্যান্ডিয়া

প্রায় ৮ কোটি ৩০ লক্ষ বছর আগে পৃথিবীতে এক অতিকায় মহাদেশ ছিল। যার স্থলভাগ এক সময়ে ভেঙে যায়। টুকরো টুকরো হয়ে তৈরি হয় নতুন মহাদেশ। সেই সময়েই তৈরি হয়েছিল জিল্যান্ডিয়া। সাত মহাদেশের বাইরেও এক আলাদা স্থলভাগ ছিল পৃথিবীতে। নাম জিল্যান্ডিয়া। কিন্তু দীর্ঘদিন চোখের সামনে থেকেও নিখোঁজ ছিল সেই অষ্টম ‘মহাদেশ’। অবশেষে তার খোঁজ পেলেন বিজ্ঞানীরা।এই প্রথম পৃথিবীর অষ্টম মহাদেশের মানচিত্র আঁকা হল।

জানা গেল, এই অষ্টম ‘মহাদেশ’ পৃথিবীর কতটা জুড়ে ছিল। বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখেছেন, এই অষ্টম মহাদেশের বয়স কম করে ১০০ কোটি বছর। তবে প্রাকৃতিক কারণে একটা সময়ে পানির নীচে চলে যায় এই মহাদেশ। জেগে থাকে শুধু ছিটে ফোঁটা কিছু দ্বীপ। তারই একটি নিউজিল্যান্ড। একই আকৃতির আরও কিছু দ্বীপ রয়েছে চার পাশে। কিন্তু সেই সব ওই মহাদেশের কেবল ৬ শতাংশ। বাকি ৯৪ শতাংশ ডুবে আছে পানির নীচে।

অষ্টম মহাদেশ জিল্যান্ডিয়া

৩৭৫ বছর আগে এই মহাদেশের কথা বলেছিলেন এক ডাচ নাবিক। সেটা ছিল ১৬৪২ খ্রীষ্টাব্দ। তারপর ২০১৭ সালে ভূতত্ত্ববিদেরা জিল্যান্ডিয়া আবিষ্কার করেন। তার পর আরও ছ’বছর কেটে গেছে। অবশেষে জিল্যান্ডিয়ার সীমারেখাও আঁকতে পারলেন বিজ্ঞানীরা। বিবিসি জানিয়েছে, প্রায় ৫০ লক্ষ বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত এই মহাদেশে। যার আরেক নাম তে রিউয়া মাউয়ি।

ফিজ ডট ওআরজি নামে এক সংবাদ সংস্থা জানিয়েছে, জিল্যান্ডের নতুন মানচিত্রের বিশদ প্রকাশিত হয়েছে টেকটনিক্স নামের একটি জার্নালে। আপাতত বিজ্ঞানীরা সমুদ্রের তলায় ডুবে থাকা জিল্যান্ডিয়ার পাথর ছেঁচে পুরনো ইতিহাস খোঁজার চেষ্টা করছেন। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

আরও পড়ুন: বহু রহস্য নিয়ে পৃথিবীর চারপাশে ঘুরছে ‘ব্ল্যাক নাইট’

বাংলাদেশ জার্নাল/এমএইচ

  • সর্বশেষ
  • পঠিত