ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

প্রাথমিকের বদলি নিয়ে একগুচ্ছ প্রশ্ন

  মুহাম্মদ মাহবুবর রহমান

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৫৩

প্রাথমিকের বদলি নিয়ে একগুচ্ছ প্রশ্ন

প্রাথ‌মিক শিক্ষার গুণগত মা‌নোন্নয়‌নের ল‌ক্ষ্যে গত ২০ ফেব্রুয়ারি উপস‌চিব মাহবুবুর রশীদ ম‌হোদয় স্বাক্ষ‌রিত পুরাতন সরকারী প্রাথ‌মিক বিদ্যালয় ও নব জাতীয়করণকৃত সরকারী প্রাথ‌মিক বিদ্যাল‌য়ের শিক্ষকগ‌ণের পারস্পা‌রিক/সমন্বয় বদলি সংক্রান্ত এক‌টি আদেশ জা‌রি হয়। যেখা‌নে পুরাতন সরকারী প্রাথমিক বিদ্যাল‌য় থে‌কে নিকটস্থ/পাশ্ববর্তী নব জাতীয়করণকৃত সরকারী প্রাথ‌মিক বিদ্যাল‌য়ে এবং নব জাতীয়করণকৃত সরকারী প্রাথ‌মিক বিদ্যাল‌য় থে‌কে নিকটস্থ/পাশ্ববর্তী পুরাতন সরকারী প্রাথ‌মিক বিদ্যাল‌য়ে শিক্ষক‌দের বদলির জন্য নি‌র্দেশক্র‌মে অনু‌রোধ করা হ‌য়ে‌ছে। এক্ষে‌ত্রে কোন ধর‌নের বদলি নী‌তিমালা অবলম্বন করা হ‌তে পা‌রে বিষয়‌টি তেমনভা‌বে উল্লেখ করা হয়‌নি!

১) এ ক্ষে‌ত্রে যে সব বিদ্যাল‌য়ে দীর্ঘ‌দিন ধ‌রে সম্মা‌নিত শিক্ষকবৃন্দ যারা কর্মরত আছেন তা‌দের‌কে কি বদলি করা হ‌বে ?

২) সিনিয়রি‌টি'র ভি‌ত্তি‌তে সম্মা‌নিত শিক্ষকবৃন্দ যারা কর্মরত আছেন তা‌দের‌কে কি বদলি করা হ‌বে ?

৩) জু‌নিয়‌রি‌টি'র ভি‌ত্তি‌তে সম্মা‌নিত শিক্ষকবৃন্দ যারা কর্মরত আছেন তা‌দের‌কে কি বদলি করা হ‌বে ?

শিক্ষা বান্ধব সরকার প্রাথমিক শিক্ষাকে যুগপ‌যোগী ও মানসম্মত প্রাথ‌মিক শিক্ষা ‌নি‌শ্চিতকর‌ণে দৃঢ় প্রত্যয়ী ও অঙ্গিকারবদ্ধ। ইতিম‌ধ্যে নির্বাচনী ইশ‌তেহার অনুয‌ায়ী কার্যক্রম শুরু হ‌য়ে‌ছে। সম্মানিত প্রধান শিক্ষ‌ক ও সহকারী শিক্ষকগণদের (সরকার‌ী অন্যান্য চাকরিজী‌বীদের ম‌তো) ৩ বা ৫ বছর পর পর ‌নিজ ইউনিয়ন বা নিজ উপ‌জেলায় বদলির ব্যবস্থা গ্রহণ কর‌লে এতে প‌রি‌বে‌শের পারস্পা‌রিক পা‌রিপা‌র্শ্বিকতায় (ভা‌লো গুণের সংস্প‌র্শে) নি‌জে‌দের যেমন সমৃদ্ধ কর‌বে তেম‌নি বিদ্যালয় তথা প্রাথ‌মিক শিক্ষার মানও বৃ‌দ্ধি হবে।

বর্তমান বাস্তবতায় দেখা যায় অনেক প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকগণ চাক‌রি জীব‌নের শুরু‌তে যে বিদ্যাল‌য়ে যোগদ‌ান কর‌ছে সারাজীবন চাকরি ক‌রে সেই একই বিদ্যালয় থে‌কে অবসর গ্রহণ কর‌ছেন। এতে ক‌রে ঐ বিদ্যালয়ই শুধু সফলতা বা বিফলতা ভোগ করছে।

উল্লেখ্য মন্ত্রণালয় কর্তৃক প্র‌শিক্ষণ Teachers Support Network Through Lesson Study বা শিক্ষক‌দের সমর্থনে গ‌বেষণার মাধ্য‌মে পা‌ঠের বিস্তার এর উদ্দেশ্যও সা‌ধিত হ‌বে। তাই SDG লক্ষ্যমাত্রা অর্জ‌নে মান সম্মত প্রাথমিক শিক্ষা দ্রুত বাস্তবায়‌নের জন্য এ বিষ‌য়ের প্র‌তি সং‌শ্লিষ্ট কর্তৃপ‌ক্ষ ম‌হোদয়গ‌ণের সুদৃ‌ষ্টি কামনা কর‌ছি।

লেখক: সহকারী শিক্ষক, ‌ক্ষেতলাল,জয়পুরহাট

  • সর্বশেষ
  • পঠিত