ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

ছাত্রলীগের পুনর্মিলনীতে দাওয়াত পাননি শোভন-রাব্বানী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২০, ২১:৩৫

ছাত্রলীগের পুনর্মিলনীতে দাওয়াত পাননি শোভন-রাব্বানী
ফাইল ছবি

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের পদ থেকে বাদ পড়ার পরে এবার সংগঠনের প্রতিষ্ঠা বার্ষিকীর পুনর্মিলনী থেকেও বাদ পড়েছেন রেজওয়ানুল হক শোভন এবং গোলাম রাব্বানী। আগামী ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত পুনর্মিলনীতেও থাকার সুযোগ পাচ্ছেন না দুর্নীতির দায়ে অপসারিত সংগঠনটির সাবেক এই সভাপতি ও সাধারণ সম্পাদক।

জানা যায়, রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে এই অনুষ্ঠানের প্রস্তুতি চলছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করে ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, ‘ছাত্রলীগ থেকে অপসারিত রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানীকে পুনর্মিলনীতে আমন্ত্রণ জানানো হয়নি এবং জানানো হবেও না। তবে আমন্ত্রণ কেন জানানো হবে না এ বিষয়ে কোন মন্তব্য করতে চাননি লেখক।’

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় জানান, হাইকমান্ড থেকে তাদের (শোভন-রাব্বানী) আমন্ত্রণ জানাতে নিষেধ করা হয়েছে। তাই তাদের আমন্ত্রণ জানানো হয়নি।

এ বিষয়ে ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, ‘আমি এমন কোনো দাওয়াত এখনো পাইনি।’ কেউ যোগাযোগ করেছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘এখনো কেউ কোনো যোগাযোগও করেনি।’

উল্লেখ্য, গত ১৩ মে সম্মেলনের এক বছরের মাথায় ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেন তৎকালীন ছাত্রলীগ সভাপতি–সাধারণ সম্পাদক। এরপর থেকেই কেন্দ্রীয় কমিটিতে পদ না পাওয়া নেতারা আন্দোলন শুরু করেন। অভিযোগ ওঠে, অর্থের বিনিময়ে যোগ্যদের বাদ দিয়ে মাদকসেবী, মাদক ব্যবসায়ী, চাকরিজীবী, শিবির ও ছাত্রদলের নেতাদের কমিটিতে স্থান দিয়েছে শোভন ও রব্বানী।

এর রেশ কাটতে না কাটতেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ঘটনা সামনে চলে আসে। উপাচার্য ফারজানা ইসলাম অভিযোগ করেন, বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের কাজ যেসব ঠিকাদারি প্রতিষ্ঠান পেয়েছে, তাদের কাছ থেকে বরাদ্দের ৪ থেকে ৬ শতাংশ নিয়ে ছাত্রলীগকে দেয়ার দাবি করেছিলেন শোভন ও রব্বানী। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তিনি এ অভিযোগও জানান তিনি।

গত বছরের ১৪ সেপ্টেম্বরে ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে পদ থেকে সরিয়ে দেয়া হয়। তাদের পরিবর্তে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে সংগঠনের জ্যেষ্ঠ সহ সভাপতি আল নাহিয়ান খান জয় এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হয়েছেন জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

ছাত্রলীগের পদ থেকে বাদ পড়লেও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদে নির্বাচিত জিএস হিসেবে এখনো দায়িত্ব পালন করছেন গোলাম রাব্বানী।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত