ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

বিএনপির মুখে মতপ্রকাশের স্বাধীনতার কথা ভূতের মুখে রাম রাম

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ নভেম্বর ২০২০, ১৫:২৪  
আপডেট :
 ২০ নভেম্বর ২০২০, ১৫:৫৬

বিএনপির মুখে মতপ্রকাশের স্বাধীনতার কথা ভূতের মুখে রাম রাম

বিএনপির শামসনামলে সাংবাদিক হত‌্যা ও নির্যাতনের চিত্র তুলে ধরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির মুখে মতপ্রকাশের স্বাধীনতার কথা ভূতের মুখে রাম রাম।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির মিট দ‌্যা রিপোর্টার্স অনুষ্ঠানে নিজের বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, গণমাধ্যম আর মত প্রকাশের কোন স্বাধীনতার কথা তারা বলছেন। খুলনায় সাংবাদিক মানিক সাহাকে কারা হত্যা করেছিলো। হুমায়ুন কবির বালুর হত্যাকাণ্ডের কথা ভুলে গেছেন? শাসছুর রহমান, দীপঙ্কর চক্রবর্তীসহ অসংখ্য সাংবাদিক হত্যা কারা করেছিল? সাংবাদিক হত্যা ও নির্যাতনের বিচারতো হয়ই-নি, বরং বিচারের নামে হত্যাকারীদের রক্ষা করা হয়েছে। বিএনপির মুখে মতপ্রকাশের স্বাধীনতার কথা ভূতের মুখে রাম রাম – ধ্বনির মতোই। ২০০১ সালে ক্ষমতা গ্রহণের প্রথম ৩ মাসে ৫০ জন সাংবাদিক আক্রমণের শিকার হয়েছিল।

অনিয়মের বিরুদ্ধে শেখ হাসিনার অবস্থান অত্যন্ত কঠোর এবং স্পষ্ট উল্লেখ করে তিনি বলেন, স্বাস্থ্যখাতসহ বিভিন্নখাতের অনিয়মের বিরুদ্ধে অভিযান চলছে। এর আগে ক্যাসিনো বিরোধী শুদ্ধি অভিযান চালিয়েছে সরকার। এ সকল অনিয়ম কেউ সরকারকে দেখিয়ে দেয়নি। সরকার নিজস্ব মেকানিজমে তা উদঘাটন করে স্বপ্রনোদিত হয়েই অভিযান শুরু করেছে। সম্প্রতি ধর্ষণসহ নারীর প্রতি অবমাননা এবং যেকোনো অনিয়ম, দুর্নীতি, সামাজিক অপরাধের বিরুদ্ধে কঠোর অবস্থানে শেখ হাসিনা সরকার।

তি‌নি ব‌লেন, সরকারের কাছে অপরাধীর কোন দলীয় পরিচয় নেই। অপরাধীকে অপরাধী হিসেবেই দেখেছে সরকার। দলীয় পরিচয় কারো আত্মরক্ষার ঢাল হতে পারেনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এদেশের রাজনীতিতে দুটি ধারা প্রবাহমান। একদিকে একাত্তরের অবিনাশী চেতনা অপরদিকে সাতচল্লিশের চেতনা। একদিকে উন্নয়ন ও সমৃদ্ধির ধারায় এগিয়ে যাওয়ার স্বপ্ন অপরদিকে সাম্প্রদায়িকতায় ভর করে দেশকে পিছিয়ে দেয়ার অপচেষ্টা। একদিকে প্রযুক্তি ও বিজ্ঞান মনস্ক প্রজন্ম তৈরির মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের প্রত্যয় অপরদিকে মিথ্যাচার, নেতিবাচকতা আর পশ্চাদপদতার সংস্কৃতি।

বিচার বিভাগ সম্পূর্ণ স্বাধীন এবং চাপমুক্ত হয়ে কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, সাম্প্রতিক নানান ঘটনায় জনগণ দেখেছে, আমাদের দলীয় নেতা-কর্মীদের বিরুদ্ধে রায় এসেছে এবং শাস্তি ভোগ করছে। সরকার হস্তক্ষেপ করলেতো এমন হওয়ার কথা নয়। এ থেকে প্রমাণ হয় বিচার বিভাগ স্বাধীনভাবেই কাজ করছে। বিএনপি দলের পক্ষে রায় এলে বিচার বিভাগকে ধন্যবাদ জানায় আর বিপক্ষে রায় গেলে বলে সরকার হস্তক্ষেপ করছে। এমন দ্বিচারিতা বিএনপির সবসময়ের রাজনৈতিক সঙ্গী।

আরও পড়ুন-

শ্রমিক লীগ সভাপতি ফজলুল হক মন্টু আর নেই

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামা লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

বাংলাদেশ জার্নাল/টিও/আর

  • সর্বশেষ
  • পঠিত