ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

আওয়ামী লীগের উপ-কমিটি

অ্যাটর্নি জেনারেলের বদলে অ্যাডভোকেট মনসুরুল হক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২১, ২০:২৯

অ্যাটর্নি জেনারেলের বদলে অ্যাডভোকেট মনসুরুল হক
ফাইল ছবি

আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটি থেকে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনকে পরিবর্তন করে সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরীকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় দলের পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপ-কমিটিতে অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিনকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নয়, সুপ্রিম কোর্টের একজন সিনিয়র আইনজীবী ও একজন আইনজ্ঞ হিসাবে বিশেষজ্ঞ সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছিলো। বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী দলের বিষয় ভিত্তিক উপ-কমিটিগুলোতে কিছু বিশেষজ্ঞ সদস্য রাখার বিধান রয়েছে। এই ধরণের বিশেষজ্ঞ সদস্য দলের প্রাথমিক সদস্য নাও হতে পারেন। তবে উপ-কমিটিতে বিশেষজ্ঞ সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে আমরা দেশের সংবিধান ও সংশ্লিষ্ট প্রচলিত আইন, বিধিবিধান ও প্রথা অনুসরণ করেছি। এতে আইন ও প্রচলিত প্রথার কোন ব্যত্যয় ঘটেনি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আমরা লক্ষ্য করছি, কেউ কেউ এই বিষয়টিকে ভুল ব্যাখ্যা দিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের উপ-কমিটিকে বিতর্কিত করতে চায়। অ্যাটর্নি জেনারেল পদ নিয়েও তারা সংবিধান ও আইনের সম্পূর্ণ ভুল ব্যাখ্যা দিচ্ছেন ও মনগড়া কথা বলছেন যা সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিত। আমাদের উপ-কমিটিকে সকল বিতর্কের ঊর্ধ্বে রাখার জন্য এবং অ্যাটর্নি জেনারেল পদ নিয়েও যাতে কেউ বিতর্ক সৃষ্টি করতে না পারে সেজন্য আমরা উপ-কমিটিতে বিশেষজ্ঞ সদস্য হিসেবে এ এম আমিন উদ্দিনের পরিবর্তে সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরীকে অন্তর্ভুক্ত করেছি।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত