ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

‘বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার জোর প্রচেষ্টা চলছে’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ আগস্ট ২০১৮, ১৯:৪৯

‘বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার জোর প্রচেষ্টা চলছে’

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন বঙ্গবন্ধু হত্যা মামলার যে সব আসামী বিদেশে অবস্থান করছেন তাদের ফিরিয়ে এনে সর্বোচ্চ আদালতের রায় কার্যকর করার জোর প্রচেষ্টা চলছে ।

শুক্রবার ঢাকার তেজগাঁও এলাকায় জাতীয় শোক দিবস উপলক্ষে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে অবহেলিত ও সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে নগদ টাকা, বিছানাপত্র ও খাবার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

এ সময় সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদ ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সরকারের বিরুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনিদের চাকরি দিয়ে পুনর্বাসনের অভিযোগ করেছেন বলেও অভিযোগ করেন তিনি।

মন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যা করার পর ওই বছরের ২৭ সেপ্টেম্বর খোন্দকার মোস্তাক ও জিয়া ইনডেমনিটি অর্ডিনেন্স জারি করে বঙ্গবন্ধু হত্যার বিচার বন্ধ করে রেখেছিল। পরবর্তীতে এরশাদ ও খালেদা জিয়ার সরকারও এই নির্মম হত্যাকান্ডের বিচার করেনি বরং খুনিদের চাকরি দিয়ে বিদেশে পাঠিয়ে পুনর্বাসন করেছিল।

দু:খ করে মন্ত্রী বলেন, যে বঙ্গবন্ধু তাঁর দীর্ঘ আন্দোলন-সংগ্রাম ও ত্যাগের মাধ্যমে বাঙালি জাতিকে একটি স্বাধীন দেশ এনে দিলো, সেই বঙ্গবন্ধুকে কিছু কুচক্রী মহল ও মীরজাফর নির্মমভাবে হত্যা করলো। এমনকি তাঁর দশ বছরের শিশুপুত্র রাসেলকে পর্যন্ত হত্যা করা হলো। এটি ভাবতেই অবাক লাগে।

তিনি বলেন, শিশু রাসেল বলেছিল, আমি মার কাছে যাবো কিন্তু তাকে মার কাছে নিয়ে যাওয়ার কথা বলে গুলি করে হত্যা করা হয়্। আমাদের ভাগ্য ভালো যে, বঙ্গবন্ধুর দুই কন্যা সেদিন বিদেশে ছিলো।

‘‘বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ এবং বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। কারণ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যেদিন থেকে বুঝতে শিখেছেন, সেদিন থেকেই তিনি জনগণের জন্য কাজ করেছেন, জনগণের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেছেন। এজন্য তাঁকে বৃটিশ ও পাকিস্তান সরকারের কাছে শত্রু হতে হয়েছে। তাদের দ্বারা নির্যাতিত হতে হয়েছে। প্রায় ১৪ বছর কারা ভোগ করতে হয়েছে- উল্লেখ করেন মন্ত্রী।

আনিসুল হক বলেন, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে উন্নত দেশ পেয়েছি। জিয়া, এরশাদ ও খালেদা জিয়ার আমলে বাংলাদেশ ছিলো তলাবিহীন ঝুড়ি। এখন বাংলাদেশের অনেক উন্নয়ন হয়েছে। গ্রাম-গঞ্জে উন্নয়নের ছোঁয়া লেগেছে। বাংলাদেশ বিশ্বে মর্যাদার আসনে পৌঁছে গেছে।

আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ্ শেখ মো. জহিরুল হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উভয় বিভাগের উর্ধ্বতন কর্মকর্তা ও সমাজসেবা অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত