ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৭ মিনিট আগে
শিরোনাম

জামায়াতের প্রতীক কী, জানতে চান কূটনীতিকরা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১২ নভেম্বর ২০১৮, ২২:২৩

জামায়াতের প্রতীক কী, জানতে চান কূটনীতিকরা

জামায়াতে ইসলামী কোন প্রতীকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণ করবে তা বিএনপির কাছে জানতে চান কূটনীতিকরা।

সোমবার বিএনপির চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে ঢাকা নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছে বিএনপি। ওই বৈঠকে কূটনীতিকরা এবিষয় জানতে চান বলে সূত্রে জানা গেছে। প্রায় ২ ঘন্টাব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হয়। তবে মূল বৈঠকটি ছিল এক ঘন্টা। আর বাকি এক ঘন্টা কূটনীতিকদের সঙ্গে চা পান ও নাস্তা এবং আড্ডা দেন বিএনপি নেতারা।

সূত্রটি জানায়, বৈঠকে কূটনীতিকরা বিএনপির কাছে জানতে চান, জামায়াতে ইসলামী কোন প্রতীকে নির্বাচনে করবে। উত্তরে বিএনপি বলে, এখনও বিষয়টি ঠিক হয়নি। কারণ জাতীয় ঐক্যফ্রন্ট এবং ২০ দলীয় জোট আছে। সুতরাং দেখা যাক। পরবর্তিতে এটা ঠিক করা হবে। তখন সবাই জানতে পারবে।

নাম প্রকাশে অনিচ্ছুক বৈঠকে উপস্থিত বিএনপির এক শীর্ষ নেতা এই প্রতিবেদক বলেন, বৈঠকে কূটনীতিকদেরকে জানানো হয় যে, আইনগতভাবে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন। এই কারণে আমরা তার জন্য মনোনয়ন ফরম তুলেছি। এছাড়া গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করছে, সেবিষয়টিও কূটনীতিকদেরকে অবহিত করে দলটি।

সূত্রটি আরো জানায়, বিএনপির বৈঠকে কূটনীতিকদের কাছে উদ্বেগ প্রকাশ করে যে, এখনও নির্বাচনী পরিবেশ ও লেভেল প্লেয়িং ফিল্ড নাই। এখনও গ্রেপ্তার হচ্ছে। এই কথার পরিপ্রেক্ষিতে কূটনীতিকরা বলেন, তোমরা তো ৭ দফা দাবি দিয়েছিলে। এই দাবির মধ্যে তোমরা বন্দি সকল নেতাকর্মীদের মুক্তি চেয়েছিলে। তোমাদের রেকর্ড কী বলে, কতজন মুক্তি পেয়েছে। বিএনপি বলে, এ পর্যন্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে মুক্তি দিয়েছে।

বৈঠকে বিএনপির পক্ষে দলটির নেতা ড. মঈন খান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, গয়েশ্বর চন্দ্র রায়, এনাম আহমেদ চৌধুরী, সাবিহ উদ্দিন আহমেদ, শামা ওবায়েদ, ব্যারিস্টার রুমিন ফারহানা, জেবা খানসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠকে পাকিস্তান, তুর্কি, নরওয়ে, অস্ট্রিলিয়া, স্পেন, জাপান, চীন, সুইডেন, সুইজারল্যান্ড, জার্মানি, ইন্দোনেশিয়া, ভিয়েতনামসহ বিভিন্ন দেশের কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

কেএস

  • সর্বশেষ
  • পঠিত