ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

রসির মৃত্যুশোকে বিহ্বল কিংবদন্তি পেলে

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২০, ১৬:৪৮

রসির মৃত্যুশোকে বিহ্বল কিংবদন্তি পেলে
ম্যারাডোনা ও পাওলো রসি

ইতালির ১৯৮২ সালের বিশ্বকাপজয়ী কিংবদন্তি পাওলো রসি একদিন আগেই না ফেরার দেশের পাড়ি জমিয়েছেন। ডিয়েগো ম্যারাডোনা ও আলেহান্দ্রো সাবেলার মৃত্যুর পরপর রসির মৃত্যুর শোকে বিহ্বল ফুটবলপ্রেমীরা। ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলেকেও রসির মৃত্যু শোক ছুঁয়ে গেছে।

মৃত্যুর আগে আরএআই স্পোর্তে ফুটবল বিশ্লেষক হিসেবে কাজ করতেন রসি। ইতালীয় টিভিটির পক্ষ থেকে গতকাল বৃহস্পতিবার সকালে রসির মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। তবে রসির মৃত্যুর কারণ জানা যায়নি। সামাজিক যোগযোগমাধ্যমে রসির মৃত্যুর খবর নিশ্চিত করেন তার স্ত্রীও।

ইতালীয় কিংবদন্তির মৃত্যুর খবর শুনে শোকাহত পেলে সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, ‘দুর্ভাগ্যবশত কয়েক দিন ধরে আকাশে তারার সংখ্যা বাড়ছে। একবার শুনেছিলাম, তোমার বাবা তোমাকে আমার খেলা দেখাতে নিয়ে গিয়েছিল। ফিওরেন্তিনার বিরুদ্ধে একটি প্রীতি ম্যাচ ছিল সেটা। তোমার তখন ১০ বছর বয়স। কী সম্মানের ব্যাপার! তোমার বন্ধুত্ব ও উদারতার জন্য ধন্যবাদ। বন্ধু পাওলো, ঈশ্বর যেন তোমায় দুহাত বাড়িয়ে স্বাগত জানায়।’

রসির দুর্দান্ত পারফরম্যান্সে ১৯৮২ সালের বিশ্বকাপ ঘরে তোলে ইতালি। ওই বিশ্বকাপ দিয়েই ফুটবল দুনিয়ায় স্মরণীয় হয়ে আছেন তিনি। কারণ ওই বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে রসির হ্যাটট্রিকেই ব্রাজিলকে বিদায় করে ফাইনাল নিশ্চিত করে ইতালি। এরপর রচিত হয় রূপকথা। ফাইনালে জার্মানিকে ৩-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ান হয় ইতালি। রসি ফাইনালেও দলের প্রথম গোল করেন।

পাওলো রসি বিশ্বকাপ ছাড়াও ইতালিয়ান লিগে দুটি সিরি আ, একটি ইউরিপোয়ান কাপ, একটি কোপা ইতালিয়া ও একটি উয়েফা সুপার কাপ জিতেছেন।

বাংলাদেশ জার্নাল/এনআর/টিআই

  • সর্বশেষ
  • পঠিত