ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

আর্জেন্টিনাকে ভয় পাওয়ার সময় নেই: ব্রাজিলের প্রেসিডেন্ট

  ক্রীড়া ডেস্ক

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২২, ১৬:৪৭  
আপডেট :
 ০৪ ডিসেম্বর ২০২২, ১৭:১১

আর্জেন্টিনাকে ভয় পাওয়ার সময় নেই: ব্রাজিলের প্রেসিডেন্ট
ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্যা সিলভা । ছবি: ইন্টারনেট

দক্ষিণ আমেরিকার দুই প্রতিবেশী দেশ আর্জেন্টিনা-ব্রাজিল। এক দেশের ভাষা পর্তুগিজ, অন্য দেশের স্প্যানিশ। ফুটবলেও লড়াইটা ১০০ বছরের উপর। দুই দলের মধ্যকার প্রতিদ্বন্দ্বিতাকে অনেক সময় ‘দক্ষিণ আমেরিকানদের যুদ্ধ’ বলা হয়। এক দেশের আইকন পেলে, অন্য দেশের দিয়েগো মারাদোনা। বিশ্ব ফুটবল ইতিহাসের যখন দেশ বনাম দেশের লড়াই হয় তখন এর থেকে বড় ফুটবল ম্যাচ হয় না। ব্রাজিল বনাম আর্জেন্টিনা মানে সম্মান, ইজ্জত, দেশপ্রেম এবং অহংকারের লড়াই।

ব্রাজিল বনাম আর্জেন্টিনা বিশ্বকাপে দেখা হয়নি বহু বছর। এবার হবে কিনা সময় বলবে। কাতার বিশ্বকাপে সেলেসাওদের শিরোপা জয়ের জন্য গলা ফাটাচ্ছেন ব্রাজিলের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট লুলা দ্যা সিলভা। তবে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে বিশ্বকাপে ফেভারিট হিসেবে মনে করেন না তিনি।

ব্রাজিলের করিন্থিয়াসে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেছেন সিলভা। তবে ব্রাজিলের জন্য ফ্রান্স, ইংল্যান্ড ও স্পেন হুমকি হতে পারে বলেও সতর্ক করে দিয়েছেন তিনি। তবে এই তালিকায় আর্জেন্টিনার নাম নেননি আগামী ১ জানুয়ারি ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাওয়া এই রাজনীতিবিদ।

বছর দুয়েক আগে যখন ব্রাজিল বনাম আর্জেন্টিনা কোপা আমেরিকা ফাইনাল হয়েছিল ব্রাজিলের মাটিতে, সেদিন ডি মারিয়ার একমাত্র গোলে নেইমারদের হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন মেসিরা। ব্রাজিলের কাছে এটা ছিল বিরাট ব্যথা। দেশের মাটিতে তাদেরকে হারিয়ে আর্জেন্টিনার চ্যাম্পিয়ন হওয়া ব্রাজিলীয়দের পক্ষে মেনে নেওয়া কঠিন।

এমনিতে দুই দলের মুখোমুখি সাক্ষাতে পাল্লা প্রায় সমান সমান। লুলা সিলভা যে মন্তব্য করেছেন সেটা অবশ্যই ব্রাজিল ফুটবল দলকে হয়তো সাহস দেবে। কিন্তু বিশ্বকাপে এবার যদি মুখোমুখি হয় ব্রাজিল আর্জেন্টিনা, তখন কিন্তু লুলার মন্তব্যটা মাথায় রেখেই মাঠে নামবেন মেসি-ডি মারিয়ারা।

উল্লেখ্য, ফিফার মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান বলছে, আর্জেন্টিনা-ব্রাজিল ১০৯ বার মুখোমুখি হয়েছে। ব্রাজিল জিতেছে ৪৩ বার, ৪০ বার আর্জেন্টিনা। ২৬টি ম্যাচ হয়েছে ড্র। সর্বশেষ দেখায় আর্জেন্টিনা এবং ব্রাজিলের মধ্যে খেলা অনুষ্ঠিত হয় ২০২১ সালের ১০ জুলাই, ব্রাজিলের মারাকানা শহরের রিউ ডি জেনিরিও তে। খেলাটি ছিল ২০২১ কোপা আমেরিকার ফাইনাল। খেলায় আর্জেন্টিনা ১-০ গোলের ব্যবধানে জয় লাভ করে। আর্জেন্টিনার পক্ষে একমাত্র গোলটি করেছিলেন এঙ্গেল ডি মারিয়া।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত