ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

ব্র্যাডম্যানকে ছাড়িয়ে গেলেন কোহলি

  স্পোর্টস ডেস্ক

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৯, ১৭:৫৫

ব্র্যাডম্যানকে ছাড়িয়ে গেলেন কোহলি

ভারতের হয়ে টেস্টে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরি করার রেকর্ড এককভাবে নিজের করে নিয়েছেন দলটির বর্তমান অধিনায়ক বিরাট কোহলি। তিনি পেছনে ফেলেছেন ছয়টি করে দ্বিশতক হাঁকানো দেশটির দুই সাবেক তারকা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার ও বীরেন্দ্র শেবাগকে। পুনে টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করলেন এ কীর্তি।

এতে টেস্ট ক্যারিয়ারে সাত হাজার রানের মাইলফলক স্পর্শ করেন ক্যাপ্টেন কোহলি। ডাবল সেঞ্চুরির আগে তিনি অতিক্রম করেন কিংবদন্তি ব্র্যাডম্যানকে। টেস্টে ২৯ সেঞ্চুরি করা ব্র্যাডম্যানের রান সংখ্যা ছয় হাজার ৯৯৬ রান।

এটি কোহলির ক্যারিয়ারের ২৬তম টেস্ট সেঞ্চুরি। এ বছরে এটাই প্রথম টেস্ট সেঞ্চুরি কোহলির। ১৬টি বাউন্ডারিতে সাজানো ছিল তার এ ইনিংস।

অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্যারিয়ারে দ্রুততম ৪০ সেঞ্চুরি তুলে নিলেন বিরাট। আর মাত্র একটি সেঞ্চুরি করলে অধিনায়ক হিসেবে রিকি পন্টিংকে স্পর্শ করবেন তিনি। তবে পন্টিং ৩৭৬ ইনিংসে খেলে ৪১টি সেঞ্চুরি পান, যেখানে ১৮৫টি ইনিংস খেলে ৪০ সেঞ্চুরির মালিক হলেন কোহলি। তবে ডাবল সেঞ্চুরি করে কোহলি টপকে যান পন্টিংকে। ক্যারিয়ারে অজি তারকাও ছয়টি ডাবল সেঞ্চুরি করেন।

সবমিলে আন্তর্জাতিক ক্রিকেটে ৬৯টি সেঞ্চুরি তুলে নিলেন কোহলি। টেস্টে ২৬ সেঞ্চুরির পাশাপাশি ওয়ানডেতেও ৪৩টি সেঞ্চুরি করেন তিনি। এ তালিকায় সর্বোচ্চ ১০০টি সেঞ্চুরি শচীন টেন্ডুলকারের। ৭১টি সেঞ্চুরি করে দ্বিতীয় স্থানে পন্টিং। তিনটি সেঞ্চুরি করলেই সাবেক অজি অধিনায়ককে টপকে যাবেন কোহলি।

  • সর্বশেষ
  • পঠিত