ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

শিশুর স্কুল ব্যাগে যা দেবেন না

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৫:১৫

শিশুর স্কুল ব্যাগে যা দেবেন না

শিশু স্কুলে ভর্তি হলেই মা বাবার চিন্তা বহু গুণে বেড়ে যায়। তার পড়াশোনা, স্কুলে দিয়ে ও নিয়ে আসা, তার ব্যাগ গোছানো ইত্যাদি। কারণ ছোট শিশু এর কোনো কাজই একা করতে পারে না। কিন্তু মা বাবা অজান্তেই ব্যাগ গোছানোর সময় করে ফেলেন সন্তানের ক্ষতি। শিশুর ব্যাগে তারা দিয়ে দেন এমন সব পণ্য যা ছোট সোনামনির স্বাস্থ্যের জন্য মারাত্নক ক্ষতিকর।

প্লাস্টিকের পানির বোতল

প্লাস্টিকের বোতলে ক্ষতিকর সিসা থাকে। এটি শিশুর বিকাশগত সমস্যা, রক্তাল্পতা এবং হার্টের সমস্যার জন্য দায়ী। প্লাস্টিকের বোতলে প্যাথালেটস অথবা বিসফেনল-এ থাকে তাই আবার ব্যবহার করা যায় এমন প্লাস্টিকের পানির বোতলও কেনা উচিত নয়।

ব্যাকপ্যাক

ভিনাইল অথবা পলিভিনাইল ক্লোরাইড বা পিভিসি কিংবা রিসাইকেল নম্বর থ্রি আছে এমন ব্যাকপ্যাক কেনা যাবে না। চকচকে ব্যাকপ্যাক সাধারণত ভিনাইল দিয়ে তৈরি করা হয় এবং তাতে পিভিসি, লেড ও উচ্চমাত্রায় প্যাথালেটস থাকতে পারে।

প্লাস্টিকের টিফিন বক্স

অনেক প্লাস্টিকের টিফিন বক্স ভিনাইল প্লাস্টিক দিয়ে তৈরি করা হয় যাতে প্যাথালেটস থাকে। প্লাস্টিকের নমনীয়তা বাড়িয়ে তুলতে এই উপাদানটি ব্যবহার করা হয়। ফলে এই ধরনের সামগ্রী ব্যবহার থেকে হতে পারে অ্যাজমা, লো আইকিউ ও ডায়াবেটিসের মত সমস্যা।

থ্রি-রিং বাইন্ডার্স খাতা

অনেক থ্রি রিং বাইন্ডার্স খাতা তৈরি করতে প্যাথালেটস ব্যবহার করে যা শিশুর শরীরের জন্য মারাত্নক খারাপ।

পেপার ও নোটবুক

পেপার মিল ক্লোরিন ব্যবহার করে এবং কোটি কোটি গ্যালন ওয়েস্ট ওয়াটার রিলিজ করে বাতাস, পানি ও পরিবেশকে দূষিত করে তোলে। যদি সম্ভব হয় আনব্লিচড, প্রসেসড ক্লোরিন ফ্রি এবং পোস্ট কনজ্যুমার ওয়েস্ট রিসাইকেলড উপাদানের কাগজের খাতা বেছে নিন।

রং পেনসিল

রং পেনসিল তৈরিতে অ্যাসবেস্টস ব্যবহার করা হয়ে থাকতে পারে যা আসলে ক্ষতিকর পদার্থ। তাই বাচ্চাদের জন্য রং পেনসিল কেনার সময় এপি (অ্যাপ্রুভবড প্রোডাক্ট), সিপি (সার্টিফায়েড প্রোডাক্ট) অথবা এইচ এল (হেল্থ লেবেল) লেখা আছে কি না তা দেখে নিন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত