ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

জন্মের পর যেভাবে নেবেন শিশুর যত্ন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:১১  
আপডেট :
 ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:২০

জন্মের পর যেভাবে নেবেন শিশুর যত্ন

শিশুর জন্মের পরেই তার স্বাস্থ্যের দিকে বিশেষ যত্ন নেয়া দরকার। অনেকেই একে গুরুত্ব দেন না ফলে শিশু নানা রকমের অসুখে পড়ে যায়। জন্মের পরেই শিশুকে যক্ষ্মার টিকা দিতে হবে। আর গর্ভাবস্থায় ধনুষ্টঙ্কারের টিকা নেয়া থাকলে এরপরেই হাম, হুপিং কাশির মতো রোগের প্রতিষেধকও নিতে হবে।

কারণ পোলিও, ডিপথেরিয়া, হুপিং কাশি, টিটেনাস, হেপাটাইটিস বি এবং হিমোফিলাস ইনফ্লুয়েঞ্জা টাইপ-বি শিশুর মারাত্নক ক্ষতি করতে পারে। শিশুর জন্মের পর শিশুকে প্রতিষেধক হিসেবে মাতৃদুগ্ধ খাওয়াতে হবে।

প্রসবের পরে মায়ের প্রথম গাঢ় হলুদ দুধ, যাকে কোলোস্ট্রাম বলা হয়। শিশুর জন্য অত্যন্ত জরুরি এই দুধ। শিশুর জন্মের পর অনেকেই না জেনে পানি খাওয়ান। এটি একেবারেই করা যাবে না। শিশুর জন্মের পরে ছয়মাস শুধু মায়ের দুধই যথেষ্ট।

অনেক বাবা মা ভাবেন যে, শিশুকে পানি না দিলে হজমে সমস্যা হবে। কিন্তু তারা জানেন না যে মাতৃদুগ্ধের মধ্যে শতকরা ৮৮ ভাগ পানি রয়েছে।

জন্মের পর শিশু সব থেকে বেশি আক্রান্ত হয় জন্ডিস ও ঠাণ্ডা জনিত রোগে। তাই ঠিকমতো যত্ন না নিলে নানা রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। শিশুদের বারবার মুখে হাত দেয়া, কোনো জিনিস বা খেলনা মুখে দেয়ার মাধ্যমে রোগজীবাণু শরীরে প্রবেশ করে।

ফলে পেটের রোগও দেখা যায়। অনেক সময়ে রোটা ভাইরাসের কারণে ডায়েরিয়া হয় শিশুদের তাই রোটা ভাইরাসের টিকা দিতে হবে।

জন্মের পর শিশুকে নিয়মিত গোসল করানো দরকার। ত্বক পরিষ্কার রাখতে সাবান, শ্যাম্পু ব্যবহার করা যায়। তবে সরিষার তেল ব্যবহারে অ্যালার্জির ঝুঁকি বেড়ে যায়। পাশাপাশি শিশুর ঘুম পর্যাপ্ত হচ্ছে কি না তাও দেখতে হবে। কারণ শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধির জন্য পর্যাপ্ত ঘুম দরকার।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত