ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

নতুন ১২টি ঘাট নির্মাণ করবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ

  চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ : ২২ মার্চ ২০১৮, ১০:১৩

নতুন ১২টি ঘাট নির্মাণ করবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ
ফাইল ছবি

বিদেশ থেকে আমদানিকৃত চাল, ডাল, গম ও চিনির মতো নিত্য প্রয়োজনীয় পণ্য দ্রুত বাজারে সরবরাহ করতে আরও ১২টি নতুন ঘাট নির্মাণের পরিকল্পনা নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। বন্দরের আশেপাশেই লাইটারেজ জাহাজ থেকে পণ্য খালাসের এসব ঘাট নির্মাণের অনুমতি দেয়া হবে। তবে আগ্রহী প্রতিষ্ঠানগুলোকেই অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি নিজেদেরকেই যন্ত্রপাতি স্থাপন করতে হবে।

চট্টগ্রাম বন্দরকে কেন্দ্র করে ১৬টি ঘাট কখন গড়ে উঠেছিলো তার কোনো সঠিক রেকর্ড পাওয়া যায়নি। যেখানে লাইটারেজ জাহাজ থেকে পণ্য খালাস করে ট্রাকযোগে নিয়ে যাওয়া হয় দেশের বিভিন্ন গুদামে। আমদানিকৃত পণ্যের তুলনায় ঘাটের সংখ্যা কম হওয়ায় প্রায়ই লাইটারেজ জাহাজগুলোকে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে হয় কর্ণফুলী নদীর তীরবর্তী এলাকায়। আর সেই মান্ধাতা আমলের যন্ত্রপাতি দিয়েই লাইটারেজ জাহাজ থেকে পণ্য খালাস করা হয়।

চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম বলেন, লাইটার আনলোড করার জন্য বাংলাদেশে যেসব অঞ্চল রয়েছে সেগুলোতে দরকারি যন্ত্রপাতি নেই। যা আছে তা অনেক পুরনো।

বাংলাদেশ ওয়াটার ট্রান্সপোর্ট সেলের কো কনভেনার শফিক আহমেদ বলেন, যে পরিমাণ মালামাল আসছে তা আনলোড করার জন্য দরকারি জিনিসপত্র নেই এখানে। এজন্য উভয়পক্ষই ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এ অবস্থায় বন্দরের পাশ্ববর্তী এবং কর্ণফুলী নদীর তীর ঘেঁষে আরো ১২টি নতুন ঘাট স্থাপনের অনুমতি দেবে বন্দর কর্তৃপক্ষ।

বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আহসানুল হক চৌধুরী বলেন, শুধুমাত্র ঘাট দিলে হবে না। এখানে আনলোড করার জন্য দরকারি যন্ত্রপাতি দিতে হবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (পরিকল্পনা ও প্রশাসন) মোহাম্মদ জাফর আলম বলেন, যারা ঘাটগুলো পরিচালনা করবে তারাই নির্মাণ করবে, আমরা শুধু জমিগুলো লিজ দিব, এ লক্ষে কাজ করছি আমরা।

তবে ঘাট নির্মাণের অনুমতি দেয়ার আগেই পণ্যবাহী ট্রাক চলাচলের রাস্তা তৈরির তাগিদ চট্টগ্রাম বন্দর বার্থ অপারেটর অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ফজলে একরাম চৌধুরীর।

বন্দর কর্মকর্তারা জানিয়েছেন, প্রতিটি ঘাটের দৈর্ঘ্য বড় হলেও অন্তত ১০০ মিটারের জেটি থাকতে হবে। সে সাথে পণ্য পরিবহনের জন্য জন্য পর্যাপ্ত রাস্তারও ব্যবস্থা রাখা বাধ্যতামূলক।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত