ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

দুর্ভোগে রাজধানীবাসী, সারাদেশে ঝড়-বৃষ্টির আশঙ্কা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৮, ২২:৪৮

দুর্ভোগে রাজধানীবাসী, সারাদেশে ঝড়-বৃষ্টির আশঙ্কা

দিন শেষে ঘরে ফেরার পথে কালবৈশাখী ঝড়ের কবলে পড়ল রাজধানীবাসী। দুইদিনের গরমের পর বুধবার সন্ধ্যা সোয়া সাতটার দিকে প্রথমে ধুলোঝড়, পরে মুষলধারে বৃষ্টি শুরু হয়। ঝড়ের সঙ্গে ছিল প্রচণ্ড বাতাসও।

এদিন দুপুরের পর থেকেই আকাশে রোদের তেজ কমতে শুরু করে। বিকালের আকাশ ছিল মেঘলা। এরপর সন্ধ্যায় শুরু হয় ধুলোঝড়। ঝড়ের পরে রাজধানীর অনেক রাস্তায় পানি জমে মানুষ ও যান চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছে।

বিদ্যুৎও চলে গেছে রাজধানীর বেশ কিছু এলাকায়। তবে গাছপালা উপড়ে যাওয়ায় আর বিদ্যুৎ চলে যাওয়ায় রাজধানীর তেজগাঁও এলাকা রাত আটটা থেকে নয়টা পর্যন্ত ছিল ভূতুড়ে এলাকা।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজধানীর অনেক এলাকায় গাছপালা ভেঙে রাস্তা ও বাসা-বাড়ির ওপরে পড়েছে। তবে বৃষ্টি থামার পরে ঢাকা মহানগর পুলিশের সহযোগিতায় ফায়ার সার্ভিসের কর্মীরা তেজগাঁও এলাকার রাস্তা থেকে গাছ সরানোর কাজ শুরু করে।

আবহাওয়া অফিস জানায়, ঢাকা ছাড়াও আগামী ২৪ ঘণ্টার মধ্যে রংপুর, দিনাজপুর, ময়মনসিংহ, খুলনা,বরিশাল এবং পটুয়াখালী অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, নোয়াখালী, কুমিল্লা, যশোর, কুষ্টিয়া এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে একই বেগে বৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। অন্য এলাকায় ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ নাজমুল হক বলেন, আরও প্রায় ঘণ্টাখানেক (রাত ১০টা পর্যন্ত) দেশের নানা অঞ্চলে এই ঝড়-বৃষ্টি হতে থাকবে। এরপর কমে আসবে ঝড়ের গতি।

তিনি বলেন, এই মৌসুমে এই ধরনের ঝড় খুবই স্বাভাবিক। আগামীকালও যদি এই ধরনের বজ্রমেঘমালা সৃষ্টি হয় তাহলে কালও এই ধরনের ঝড়-বৃষ্টি হতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত