ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

‘উত্তর না দিয়ে ব্যারিস্টার মঈনুল আমাকে চরিত্রহীন বলেন’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৮, ১৯:৫৩

‘উত্তর না দিয়ে ব্যারিস্টার মঈনুল আমাকে চরিত্রহীন বলেন’

সাংবাদিক মাসুদা ভাট্টিকে উদ্দেশ্য করে আপত্তিকর মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মঈনুল হোসেন। মঙ্গলবার রাতে বেসরকারি টেলিভিশন চ্যানেল একাত্তর টিভির এক লাইভ আলোচনা অনুষ্ঠানে ওই সাংবাদিকের উদ্দেশে তিনি এ মন্তব্য করেন।

এবিষয়ে মাসুদা ভাট্টি ফেসবুকে জানান, ‌‘‘একাত্তর টেলিভিশনের লাইভ অনুষ্ঠান একাত্তর জার্নালে নবগঠিত জাতীয় ঐক্যফ্রন্ট সম্পর্কে আলোচনায় ব্যারিস্টার মঈনুল হোসেন যুক্ত হলে উপস্থাপকের অনুমতি নিয়ে যখন তাকে প্রশ্ন করি যে, সামাজিক যোগাযোগ মাধ্যমে সকলেই এই প্রশ্ন তুলছেন যে, আপনি এই ঐক্যফ্রন্ট-এর অায়োজনে জামায়াতের প্রতিনিধিত্ব করেন কি না? তখন প্রশ্নের উত্তর না দিয়ে ব্যারিস্টার মঈনুল হোসেন আমাকে ‘চরিত্রহীন’ বলে গাল দেন।

তার এই গালি শোনার পর যে প্রশ্নগুলো মাথায় আসছে:

১. আজকে তফাজ্জল হোসেন মাণিক মিয়া বেঁচে থাকলে কী করতেন?

২. ১/১১-র সময়ে এর হাতে দেওয়া হয়েছিল রাষ্ট্রের দায়িত্ব?

৩. এরাই করবে গণতন্ত্র উদ্ধার? যে গণতন্ত্রে প্রশ্নকারী সাংবাদিককে চরিত্রহীন গালি শুনতে হয়?

৪. আইন এক্ষেত্রে কী বলে?

৫. নারী বলেই চরিত্রহীন বলে গাল দেওয়া যদি এতোটাই সহজ হয় তাহলে ভবিষ্যতে তারা ক্ষমতাসীন হলে নারীর অবস্থান কী হবে এদেশে?

৬. ড. কামাল হোসেনর মতো একজন বিশিষ্ট ব্যক্তির পাশে এরকম একজন ভয়ঙ্কর ব্যক্তিকে কী মানায়? এদের সঙ্গে মিলে ড. কামাল হোসেন কী গণতন্ত্র দেবেন আমাদেরকে? চরিত্রহীন বলার গণতন্ত্র?

৭. রাজনীতিকে এতোটা পঁচিয়ে কারা নিজেদের রাজনীতির বাইরের সুশীল সমাজ বলে ১/১১-র সরকার গঠন ও তাকে সমর্থন দিয়েছিল?’’

এদিকে বুধবার এক বিবৃতির মাধ্যমে ব্যারিস্টার মইনুল হোসেনকে ক্ষমা চেয়ে সাংবাদিক মাসুদা ভাট্টিকে উদ্দেশ্যে করা আপত্তিকর বক্তব্য প্রত্যাহার করতে হবে বলে জানিয়েছেন ১০১ জন প্রখ্যাত নারী।

এই বক্তব্যের সমালোচনা করে নারী সাংবাদিকদের বিবৃতিতে বলা হয়, ‘আমরা মনে করি, তার এই বক্তব্য নারীর জন্য অবমাননাকর, আপত্তিকর, চরম অসহনশীলতার পরিচায়ক। ব্যারিস্টার মইনুল হোসেনের মত যারা রাজনৈতিক সহনশীলতার কথা বলেন, তাদের কাছ থেকে এ ধরনের শব্দ চয়ন উদ্বেগজনক বলে আমরা মনে করি।’

‘অবিলম্বে মাসুদা ভাট্টি তথা নারীর জন্য মানহানিকর এই বক্তব্য প্রত্যাহার করে ব্যারষ্টিার মইনুল হোসেনকে ক্ষমা চাওয়ার দাবি জানাচ্ছি।’

বিবৃতি প্রদানকারীদের মধ্যে রয়েছেন সুলতানা কামাল, খুশী কবির, ব্যারিস্টার তানিয়া আমীর, নাসিমুন আরা হক মিনু, মুন্নী সাহা, ফরিদা ইয়াসমিন, মিথিলা ফারজানা, নাসিমা খান মন্টি, নবনীতা চৌধুরী, শাহনাজ মুন্নী, ফারজানা রূপা, সুপ্রীতি ধর, রোজিনা ইসলাম, এলিটা করিম, উদিসা ইমন, আঙ্গুর নাহার মন্টি, ফারহানা মিলি, প্রিয়াঙ্কা আচার্য, ফাতেমা আবেদিন নাজলা, শারমিন রিনভী, নাদিরা কিরন প্রমুখ।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত