ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ইলিশ ধরায় ৪০ জেলের কারাদণ্ড

  রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৮, ১৩:২৩  
আপডেট :
 ২০ অক্টোবর ২০১৮, ১৩:৩৮

ইলিশ ধরায় ৪০ জেলের কারাদণ্ড

৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর এই ২২ দিন নদীতে ইলিশ মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। তা সত্ত্বেও জেল জরিমানার তোয়াক্কা না করে প্রতিদিন ইলিশ মাছ ধরতে পদ্মা নদীতে নামছে জেলেরা।

সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে রাজবাড়ীর পদ্মা নদীতে মা ইলিশ মাছ ধরার অপরাধে শনিবার ১৪তম দিনের অভিযানে ৪০ জন জেলেকে আটকের পর ১৫ দিন করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার বেলা ১২টা পর্যন্ত এ অভিযানের পর ৪০ জন জেলেকে আটক ও ১৩৫ কেজি ইলিশ মাছ ও ৭৫ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়।

জব্দকৃত ইলিশ মাছ জেলার বিভিন্ন এতিমখানা, মাদ্রাসা ও নদী তীরবর্তী দুস্থ্য মানুষদের মাঝে বিতরণ করা হয়। কারেন্ট জাল আগুনে পুড়িয়ে দেয়া হয়।সরকারী আদেশ অমান্য করায় ও ইলিশের প্রজনন মৌসুমে নদীতে ইলিশ মাছ ধরার অপরাধে (১৮৮ ধারায়) ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ৪০ জেলেকে ১৫দিন করে কারাদণ্ড প্রদান করা হয়।

শনিবার ১৪ তম দিনের অভিযানে রাজবাড়ী সদরে ২৬ জন জেলেকে আটক করে ১৫ দিন করে কারাদণ্ড ও ৮৫ কেজি মাছ ৩৫ হাজার মিটার কারেন্ট জাল, পাংশায় ৩ জন জেলেকে আটকের পর ১৫ দিন করে কারাদণ্ড ১০ কেজি মাছ ও ১০ লাখ মিটার কারেন্ট জাল, কালুখালীতে ১১ জেলেকে ১৫ দিন করে কারাদণ্ড ও ২০ কেজি মাছ ১০ হাজার মিটার কারেন্ট জাল এবং গোয়ালন্দে ২০ কেজি মাছ ও ১০ লাখ মিটার জাল জব্দ করা হয়েছে।

রাজবাড়ী সদর ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ মো. সজিব, মো. মহিউদ্দিন, মোছা. দিলশাদ জাহান এবং কালুখালীতে সহকারী কমিশনার (ভূমি) সাদিয়া ইসলাম লুনা এবং পাংশায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রফিকুল ইসলাম এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। অভিযানে জেলা প্রশাসন, জেলা মৎস্য অধিদপ্তর, উপজেলা প্রশাসন ও ২০-আনসার ব্যাটালিয়ন অংশ গ্রহণ করেন।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত