ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

৭ কলেজকে অধিভুক্তির পূর্ব প্রস্তুতি ছিল না: ঢাবি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০১৮, ১৫:৪৯  
আপডেট :
 ২০ জানুয়ারি ২০১৮, ১৬:২৫

৭ কলেজকে অধিভুক্তির পূর্ব প্রস্তুতি ছিল না: ঢাবি

পূর্ব প্রস্তুতি ছাড়া ও অপরিকল্পিতভাবে ৭ কলেজকে অধিভুক্ত করা হয়েছে বলে স্বীকার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শনিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই কথা বলা হয়।

এতে বলা হয়, পূর্ব প্রস্তুতি ছাড়া অপরিকল্পিতভাবে হঠাৎ করে ঢাকার সাতটি সরকারি কলেজকে অধিভুক্ত প্রতিষ্ঠান হিসেবে গ্রহণের ফলে অসুবিধা সৃষ্টি হয়েছে।

গত সোমবার ৭ সরকারি কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী আন্দোলন করে। এসময় শিক্ষার্থীদের ওপর উপাচার্যের কার্যালয়ের সামনে চড়াও হয় ছাত্রলীগ। এমন পরিস্থিতিতে এই স্বীকারোক্তি মেলে ঢাবি কর্তৃপক্ষ থেকে।

অধিভুক্ত কলেজের শিক্ষার্থীদের সব কার্যক্রম নিজ নিজ ক্যাম্পাসে পরিচালিত হবে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো পরিচয়পত্র দেয়া হবে না; তারা পূর্বের ন্যায় নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরিচয়পত্র গ্রহণ করবে।

আরো খবর: অধিভুক্তরা ঢাবির যেসব সুবিধা পাচ্ছে না

গত বছরের ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয় ঢাকা কলেজ, ইডেন কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও তিতুমীর কলেজ। এরপর থেকে এসব কলেজের ফল প্রকাশ ও পরীক্ষা নেয়া পিছিয়ে যায়। ফলে গত ২০ জুলাই ফল প্রকাশ ও পরীক্ষা নেয়ার দাবিতে প্রথম আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা।

এই আন্দোলনে শাহবাগে শিক্ষার্থীদের সমাবেশে পুলিশের কাঁদানে গ্যাসের শেলে দৃষ্টিশক্তি হারান তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান। এরপর আবারো গত অক্টোবরে কয়েকশ শিক্ষার্থী চতুর্থ বর্ষের ফল প্রকাশের দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করে আন্দোলন করে। ওই সময় নভেম্বরের মধ্যে ওই শিক্ষার্থীদের ফল প্রকাশের আশ্বাস দেয়া হয়। এতে আন্দোলন তুলে নেয় শিক্ষার্থীরা।

এর দুই মাসের পর গত বৃহস্পতিবার ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের ফল প্রকাশ ও তৃতীয় বর্ষের ক্লাস শুরুর দাবিতে আবারো নীলক্ষেত মোড় অবরোধ করে আন্দোলন করে শিক্ষার্থীরা। এবারো এক মাসের মধ্যে ফল প্রকাশের আশ্বাস দেয়া হয়।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত