ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

এইচএসসিতে প্রশ্ন ফাঁস ঠেকাতে নতুন ১২ উদ্যোগ

এইচএসসিতে প্রশ্ন ফাঁস ঠেকাতে নতুন ১২ উদ্যোগ

এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে অন্তত ডজনখানেক নতুন উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। তবে এ সব উদ্যোগে শতভাগ প্রশ্ন ফাঁস ঠেকানো যাবে এমন কোনো গ্যারান্টি দিতে পারেনি মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে জানান, আর কয়েক দিন পর এইচএসসি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সূত্রে জানা যায়, এইচএসসির প্রশ্ন ফাঁস ঠেকাতে অন্তত ১২টি নতুন পদক্ষেপ নেয়া হয়েছে। সেই পদক্ষেপগুলো হচ্ছে- ট্রেজারি থেকে কেন্দ্র পর্যন্ত প্রশ্নপত্র নিয়ে যেতে ম্যাজিস্ট্রেটদের দায়িত্ব দেয়া হয়েছে। নতুন করে একাধিক সেট প্রশ্ন ছাপানো হয়েছে।

এছাড়া কোন সেটে পরীক্ষা হবে, তা নির্ধারণ করা হবে পরীক্ষার কেন্দ্রে। ছাপা হওয়া প্রশ্নপত্রের সব সেটের প্যাকেট পরীক্ষা শুরুর আগমুহূর্তে কড়া নিরাপত্তায় কেন্দ্রে পাঠানো হবে। আধা ঘণ্টা আগে নির্ধারিত প্রশ্নপত্রের সেট দায়িত্বশীল কর্মকর্তাদের জানিয়ে দেয়া হবে।

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সূত্র জানায়, এবারের এইচএসসি পরীক্ষায় প্রায় দুই হাজার ৫০০ কেন্দ্র থেকে শতাধিক কেন্দ্র কমানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ২ এপ্রিল থেকে একযোগে শুরু হচ্ছে সারাদেশে। আর পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার হলে গিয়ে আসনে বসতে বলা হয়েছে পরীক্ষার্থীদের।

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত