ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

রানি দ্বিতীয় এলিজাবেথের ৭০তম বিবাহবার্ষিকী

রানি দ্বিতীয় এলিজাবেথের ৭০তম বিবাহবার্ষিকী

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ ও প্রিন্স ফিলিপ সোমবার তাদের ৭০তম বিবাহবার্ষিকী উদযাপন করতে যাচ্ছেন। এই রাজ দম্পতি কয়েক দশক ধরে একই সঙ্গে বসবাস করে আসছেন। তাদের দাম্পত্য জীবনে কোন ধরনের কলহ বা দ্বন্দ্বের কথা জানা যায়নি। এবার তারা সাত দশকপূর্ণ করা দম্পতিদের কাতারে শামিল হলেন।

তবে তাদের এই বিয়ে বার্ষিকী উদযাপনে কোনও অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়নি। কেবল বিয়ের ৭০ বছর পূর্তি উপলক্ষে গ্রিনিচ মান সময় ১৩০০টায় ওয়েস্টমিস্টার অ্যাবের ঘন্টা বাজানো হবে।

বার্কিংহাম প্রাসাদের এক মুখপাত্র জানান, এলিজাবেথ ও ফিলিপ দিনটি রাজপরিবারের অন্য সদস্যদের সঙ্গে কাটাবেন। এই রাজ দম্পতির চার সন্তান, আট নাতি-নাতনী ও পাঁচ পুতি রয়েছে। এপ্রিল মাসে তাদের আরো একটি পুতি হওয়ার সম্ভাবনা রয়েছে। চার্লস তনয় প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট মিডলটন তৃতীয় সন্তানের বাবা-মা হতে যাচ্ছেন।

৯৬ বছর বয়সী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ চলতি গ্রীষ্মকালের পর আর জনসম্মুখে আসেন নি। তিনি বই পড়ে ও ছবি এঁকে অবসর সময় পার করছেন।

রানি দ্বিতীয় এলিজাবেথ তার দায়িত্ব ধীরে ধীরে তার বড় ছেলে প্রিন্স চালর্সকে বুঝিয়ে দিচ্ছেন। প্রিন্স চার্লেসের বয়স ৬৯ বছর।

১৩ বছর বয়সী এলিজাবেথের সঙ্গে ১৮ বছর বয়সী সেনা কর্মকর্তা ফিলিপের প্রথম দেখা হয়। ১৯৪৭ সালের ২০ নভেম্বর ওয়েস্টমিনস্টারে তাদের বিয়ে হয়।

তবে রানি তার স্বামীর সঙ্গে নির্বিঘ্নে সাত দশক কাটিয়ে দিলেও তার সন্তান সন্তনতির বিবাহ জীবন ততটা মসৃন নয়। তাদের চার সন্তানের মধ্যে তিনজনেরই (চার্লস, অ্যানী ও অ্যান্ড্রু) বিবাহ বিচ্ছেদ হয়েছে।

সূত্র: এএফপি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত