ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

শুক্রবার জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন এমনানগাগওয়া

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ নভেম্বর ২০১৭, ১৯:৩৯  
আপডেট :
 ২২ নভেম্বর ২০১৭, ১৯:৫৬

শুক্রবার জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন এমনানগাগওয়া

শুক্রবার জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন মুগাবে কর্তৃক বরখাস্তকৃত দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট এমারসন এমনানগাওয়া। বুধবার এমন খবরই জানিয়েছে দেশটির সরকারি বার্তা সংস্থা। মুগাবের পদত্যাগের পর এমন ঘোষণা জানানো হয়।

বুধবার দেশটির সরকারি বার্তা জেডবিসি নিউজ জানায়, ‘মুগাবে কর্তৃক পার্টি এবং সরকার থেকে বহিষ্কৃত হওয়ার পর দেশ ছাড়া সাবেক ভাইস প্রেসিডেন্ট পদত্যাগকৃত প্রেসিডেন্টের স্থলাভিষিক্ত হবেন।’

তাকে সরানোর পরেই মূলত জিম্বাবুয়ের বর্তমান পরিস্থিতির উদ্রেক হয়।

মঙ্গলবার এমনানগাগওয়া জানিয়েছিলেন, তাকে খুন করা হতে পারে, এমন খবর পেয়ে গত দুই সপ্তাহ ধরে তিনি দেশের বাইরে পালিয়ে আছেন এবং জীবনের নিরাপত্তা না পেলে তিনি দেশে ফিরবেন না।

এমনানগাগওয়ার অপসারণকে অনেকেই দেখছিলেন মুগাবের স্ত্রীকে ক্ষমতা হস্তান্তরের প্রয়াস হিসেবে।

দীর্ঘ ৩৭ বছর শাসনের পর বুধবার পদত্যাগ করেন রবার্ট মুগাবে। দেশটির পার্লামেন্টের প্রেসিডেন্ট জ্যাকব মুডেনডা জানিয়েছেন, সংবিধান অনুযায়ী তিনি স্পিকারের কাছে পদত্যাগপত্র দেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এক চিঠিতে ৯৩ বছর বয়সী নেতা জানান, তিনি স্বেচ্ছায় পদত্যাগ করেছেন।

গত সপ্তাহে সামরিক বাহিনী ক্ষমতা দখল ও পরবর্তীতে তার পদত্যাগের দাবিতে গণবিক্ষোভের মধ্যেও পদত্যাগ না করার সিদ্ধান্তে অটল ছিলেন তিনি।

জিম্বাবুয়ের স্বাধীনতার অন্যতম নেতা মুগাবে ১৯৮০ সাল থেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

এমনানগাগওয়া বরখাস্ত হওয়ার এক সপ্তাহ পর জিম্বাবুয়ের সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিরল বক্তব্য দেয়া হয়। সেনাবাহিনীর ৯০ জন ঊর্ধ্বতন কর্মকর্তাকে পাশে নিয়ে জেনারেল কনস্টানটিনো চিওয়েঙ্গা ক্ষমতাসীন দলের মধ্যে শুদ্ধি অভিযানের বিরুদ্ধে বক্তব্য রাখেন।

তিনি বলেন, এমনানগাগওয়ার মতো একজন স্বাধীনতাকামীকে সরিয়ে দেয়া সেনাবাহিনী বরদাশত করবে না। এই হুমকি দেয়ার দু'দিন পর সেনাবাহিনী জিম্বাবুয়ের ক্ষমতা দখল করে। সেই ঘটনার ধরে অবশেষে ক্ষমতা ছাড়তে বাধ্য হন মুগাবে।

/এসএস/

  • সর্বশেষ
  • পঠিত