ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

ভারতের যে রাজ্যে বিয়ে করাও অপরাধ!

ভারতের যে রাজ্যে বিয়ে করাও অপরাধ!

একই স্কুলে শিক্ষকতা করতে গিয়ে প্রেমে পড়েন দুই তরুণ তরুণী। এরপর গত মাসের শেষ দিকে তারা বিয়ে করেন। কিন্তু বিয়ের দিনই ওই দুই শিক্ষককে চাকরি থেকে বরখাস্ত করেছে স্কুল কমিটি। তাদের অভিযোগ, ওই শিক্ষক যুগলের প্রেম ও বিয়ের প্রভাব পড়বে কোমলমতী শিক্ষার্থীদের ওপর।

এই অদ্ভুত ঘটনাটি ঘটেছে ভারতের জম্মু কাশ্মীর রাজ্যের পলৌমা এলাকার পাম্পোর মুসলিম এডুকেশন ইন্সিটিটিউট নামক স্কুলে। ওই স্কুলে গত কয়েক বছর ধরে শিক্ষকতা করে আসছিলেন তারিক ভাট এবং সুমাইয়া বশির। গত ৩০ নভেম্বর তারা বিয়ে করেন। আর ওইদিনই তাদের বরখাস্ত করে স্কুল কমিটি।

এর কারণ হিসেবে চেয়ারম্যান বশির মাসুদি বলেন,‘বিয়ের আগেই ওই দুই শিক্ষক প্রেম করেন। এটা তো ভালো কথা নয়। কেননা তাদের এই ঘটনা স্কুলে যে ২ হাজার ছাত্র-ছাত্রী পড়ছে, তাদের মনে গভীর প্রভাব ফেলতে পারে। এজন্য ওই দুইজনকে বরখাস্ত করা হয়েছে।

এদিকে প্রেমের অভিযোগ অস্বীকার করেছেন তারিক ও সুমাইয়া। তাদের দাবি,‘আমরা অ্যারেঞ্জ ম্যারেজ করেছি। কয়েক মাস আগেই আমাদের বিয়ের কথা পাকা হয়। গোটা স্কুল কমিটি তা জানত। সুমাইয়ারে অ্যাঙ্গেজম্যান্ট অনুষ্ঠানে স্কুলের শিক্ষিকরাও যোগ দিয়েছিলেন। পরে তারা দুজনই বিয়ের জন্য ছুটি চান এবং স্কুল কমিটি তা মঞ্জুরও করেছিল।’

আর বিয়ে করাকে নিজেদের অধিকার হিসেবেও দাবি করেছেন ওই দুই শিক্ষক। এ নিয়ে তাদের স্পষ্ট ঘোষণা:‘বিয়ে করে তো আমরা কোনো পাপ বা অপরাধ করিনি।’

সূত্র: হিন্দুস্তান টাইমস

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত