ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ভুয়া সংবাদে পুরস্কার ঘোষণা ট্রাম্পের

ভুয়া সংবাদে পুরস্কার ঘোষণা ট্রাম্পের

ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হবার পর থেকে বিশ্ব গণমাধ্যমে নিয়মিত শিরোনাম হয়ে আসছেন তার বিভিন্ন কার্যকলাপের জন্য। কখনো নারী কেলেঙ্কারি, বর্ণবাদী বক্তব্য, কখনো বা মুসলিম বিরোধী বক্তব্যের জন্য। তার বিতর্কিত কার্যকলাপের যেন অন্ত নেই।

তবে বরাবরই সব অভিযোগ অস্বীকার করে আসছেন ট্রাম্প। এসবের জন্য তিনি মিডিয়াকেই দায়ী করেছেন। বলেছেন সংবাদ মাধ্যমগুলো ভিত্তিহীন ভুয়া সংবাদ প্রচার করে।

কিন্তু এবার ভুয়া সংবাদকেই পুরস্কৃত করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 'ফেক নিউজ অ্যাওয়ার্ড ২০১৭' নামে এই পুরস্কার ঘোষণা করলেন ট্রাম্প।

গত এক বছর ধরে ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে যে সব 'ভিত্তিহীন' ও 'মিথ্যা খবর' প্রচারিত হয়েছে, সেগুলি যেসব সাংবাদিক এবং সংবাদমাধ্যম কভার করেছে, তাদের এই পুরস্কারে 'সম্মানিত' করা হয়েছে।

আর এতে দাবি করা হয়েছে, ট্রাম্প বিরোধী প্রায় ৯০ শতাংশ খবরই মিথ্যা। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম সারির প্রায় সব সংবাদমাধ্যমই এই তালিকায় রয়েছে। এমনকি এক নোবেল জয়ী ব্যক্তিও 'সম্মানিত' হয়েছেন এই 'ফেক নিউজ অ্যাওয়ার্ড'-এ।

বুধবার এই অ্যাওয়ার্ড তালিকা প্রকাশ করে ট্রাম্প প্রশাসন। রিপাবলিকান দলের অফিসিয়াল ওয়েবসাইটেও সেই তালিকা আপলোড করা হয়েছে। আর এই অ্যাওয়ার্ড ঘোষিত হওয়ার পরপরই ওই ওয়েবসাইট ক্র্যাশ করেছে বলে খবর বেরিয়েছে।

অ্যাওয়ার্ড তালিকায় প্রথম স্থানে রয়েছেন, নোবেল বিজয়ী অর্থনীতিবিদ পল ক্রুগম্যান। ডোনাল্ড ট্রাম্প নিরঙ্কুশ জয় পাওয়ার পর নিউইয়র্ক টাইমসে এক প্রতিবেদনে ক্রুগম্যান লিখেছিলেন, ট্রাম্পের জয়ে অর্থনীতির আর উন্নতি হবে না। দ্বিতীয় স্থানে রয়েছে এবিসি-র প্রবীণ সাংবাদিক ব্রায়ান রসের 'ট্রাম্প-রাশিয়া যোগের ভুয়া' খবর। যার জেরে রসকে এক মাস কোনও মাইনে ছাড়া সাসপেন্ড হতে হয়।

ট্রাম্পের নির্বাচনী প্রচারে 'রাশিয়া-যোগ' প্রকাশ হওয়ায় ডাউ জোন্স ৩৫০ পয়েন্ট পড়ে যায়। সিএনএন, নিউসউইক, দ্য নিউ ইয়র্ক টাইমসের অনেক খবরই ভুয়া বলে দাবি করা হয়েছে এখানে।

'ফেক নিউজ অ্যাওয়ার্ড' ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট টুইট করে জানিয়েছেন, অসৎ এবং দুর্নীতিগ্রস্ত মিডিয়া এসব খবর প্রচার করলেও অনেক ভাল সাংবাদিক রয়েছেন, তাঁদের আমি সম্মান করি এবং তাঁদের ভাল খবরের জন্য আমেরিকা গর্ববোধ করে।

এস/এ/জে

  • সর্বশেষ
  • পঠিত