ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

অচল মার্কিন প্রশাসন, চলছে ব্লেম গেম

অচল মার্কিন প্রশাসন, চলছে ব্লেম গেম

সরকারি বাজেট নিয়ে প্রস্তাবিত বিল ঘিরে উত্তপ্ত মার্কিন সিনেটের জেরে স্থবির হয়ে গেছে দেশটির সরকারি সব কার্যক্রম। যাকে বলা হয় ‘ফেডারেল শাটডাউন’।

এই বিল সিনেটে অনুমোদনের শেষ সময়সীমা ছিল শুক্রবার মধ্যরাত পর্যন্ত। কিন্তু শেষ মুহূর্তেও এই বিল পাস নিয়ে একমত হতে পারেননি সিনেটররা। বিলের কিছু বিষয় নিয়ে তীব্র মতবিরোধ ছিল রিপাবলিকান ও ডেমোক্রেট সিনেটরদের মধ্যে।

নতুন বাজেট বাস্তবায়নে ব্যর্থতা ও ফেডারেল সেবা বন্ধ হয়ে যাওয়ায় অচলাবস্থার জন্য একে অপরকে দোষারোপ শুরু হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুষছেন ডেমোক্রেটদের আর তারা দুষছেন ট্রাম্পকে।

প্রেসিডেন্ট ডেমোক্রেটদের দিকে আঙ্গুল তুলেছেন রাজনীতিকে মার্কিন নাগরিকদের স্বার্থের উর্ধ্বে রাখার জন্য। আর দ্বিদলীয় সমঝোতা প্রস্তাব নাকচ করার জন্য ট্রাম্পকে দায়ী করছেন ডেমোক্রেটরা।

এদিকে ট্রাম্প এ সম্পর্কে এক টুইট বার্তায় জানিয়েছেন, ডেমোক্রেটরা আমাদের মহান সামরিক বাহিনীর চেয়ে অবৈধ অভিবাসীদের জন্য বেশি চিন্তিত। তারা চাইলে সহজেই একটি সমঝোতা করতে পারে। কিন্তু তা না করে পুরো রাজনৈতিক ব্যবস্থা অচল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

সরকারি বাজেট নিয়ে প্রস্তাবিত বিল ঘিরে মার্কিন সিনেটে মতবিরোধের জেরে স্থবির হয়ে যায় দেশটির সরকারি সব কার্যক্রম। এই বিল সিনেটে অনুমোদনের শেষ সময়সীমা ছিল গত শুক্রবার মধ্যরাত পর্যন্ত। কিন্তু শেষ মুহূর্তেও এই বিল পাস নিয়ে একমত হতে পারেননি সিনেটররা।

কংগ্রেসে দুই পক্ষের মধ্যে সমঝোতা আলোচনা শনিবার পর্যন্ত চালু ছিল। সিনেট রিপাবলিকান প্রধান মিচ ম্যাককোনেল বলেন, এই অচলাবস্থা নিরসনের জন্য রোববারও এই সেশন চলবে। সোমবারের মধ্যে দুই পক্ষ সমাধানে পৌঁছাবে বলে ইতিবাচক মনোভাব পোষণ করছেন হোয়াইট হাউজের বাজেট প্রধান। কিন্তু তা যদি না হয় হাজার হাজার সরকারি কর্মকর্তা কর্মহীন হয়ে পড়বে। সপ্তাহের শুরুতেই বন্ধ হয়ে যাবে সব সরকারি অফিস।

প্রসঙ্গত, ২০১৩ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে সিনেটরদের মতবিরোধে যুক্তরাষ্ট্র সরকারের তহবিল বন্ধ হয়ে গিয়েছিল। ১৬ দিন পর্যন্ত ওই অচলাবস্থা ছিল।

এস/এ/জে

  • সর্বশেষ
  • পঠিত