ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

কারাগারে যেসব সুবিধা পাচ্ছেন নওয়াজ ও তার মেয়ে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ জুলাই ২০১৮, ১২:৪২

কারাগারে যেসব সুবিধা পাচ্ছেন নওয়াজ ও তার মেয়ে

কারাগারে বন্দি নওয়াজ শরিফ ও তার মেয়ে মারিয়াম নওয়াজ এসি পাবেন, পাবেন টিভি, খবরের কাগজও। পাকিস্তানের জেল কোড অনুযায়ী ‘এ’ এবং ‘বি’ ক্যাটেগরির বন্দিরা নিজেদের খরচে পেতে পারেন এমনই কিছু সুযোগ-সুবিধা। শুক্রবার লন্ডন থেকে ফিরেই গ্রেপ্তার হওয়া নওয়াজ় শরিফ এবং মারিয়াম নওয়াজ়কে রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে রাখা হয়েছে ‘বি’ ক্যাটেগরির বন্দি হিসেবে। যথাযথ সুবিধা তারা পাচ্ছেন বলে জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যমগুলো।

অর্থের বিনিময়ে পাওয়া সুযোগ-সুবিধা ছাড়াও শরিফদের সেলে থাকবে খাট, চেয়ার, চায়ের পট, প্রসাধন সামগ্রী আর লোডশেডিংয়ের সময়ে আলাদা বাতির ব্যবস্থা। তবে আদিয়ালা জেলেই তাদের স্থায়ীভাবে রাখা হবে কি না, তা এখনও নিশ্চিত নয়। একটি সরকারি রেস্ট হাউসকে ‘সাব-জেল’ ঘোষণা করে সেখানেও সরানো হতে পারে তাদের। কাল প্রথমে ঠিক ছিল, লাহোর থেকে বিশেষ বিমানে ইসলামাবাদ, সেখান থেকে হেলিকপ্টারে জেলে নিয়ে যাওয়া হবে তাদের। শেষ পর্যন্ত সাঁজোয়া গাড়িতে জেলে পৌঁছান তারা।

উল্লেখ্য, পানামা পেপার্স সূত্রে শরিফদের বিরুদ্ধে লন্ডনের পার্ক লেনে বেআইনি ভাবে চারটি ফ্ল্যাট কেনার অভিযোগ ওঠে। সেই মামলায় দোষী সাব্যস্ত করে নওয়াজ়কে দশ এবং মারিয়মকে সাত বছরের কারাদণ্ড দিয়েছে বিশেষ আদালত। মামলায় জড়িয়েছেন পিএমএল(এন) প্রধান শাহবাজ় শরিফ, দেশটির প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি-সহ দলের অন্তত ১৫০০ নেতা-কর্মীও। শনিবার পঞ্জাব প্রদেশের বিভিন্ন প্রান্তে পুলিশ ও রেঞ্জার্স বাহিনীর সঙ্গে পিএমএল(এন) সমর্থকদের খণ্ডযুদ্ধ হয়। এতে ২০ জন পুলিশ-সহ অন্তত ৫০ জন আহত হন। তার পরেই সন্ত্রাসদমন আইন, সরকারি সম্পত্তি নষ্ট-সহ বিভিন্ন ধারায় অভিযুক্ত করা হয় ওই ১৫০০ জনকে।

শাহবাজ়ের বিরুদ্ধে অভিযোগ ১৪৪ ধারা লঙ্ঘনের। গত কাল নওয়াজ়-মরিয়মকে স্বাগত জানাতে লাহৌর বিমানবন্দরের দিকে এগোচ্ছিল শাহবাজ়ের মিছিল। বিমানবন্দরের কিলোমিটার পাঁচেক আগেই বাধে সংঘর্ষ। পিএমএল(এন)-এর অভিযোগ, তাদের নেতাদের ভোটে লড়া বন্ধ করতে চাইছে প্রশাসন।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত