ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

এবার কিমের সঙ্গে বসতে চান পুতিন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৮, ১৬:৩৬  
আপডেট :
 ১৫ আগস্ট ২০১৮, ১৬:৫১

এবার কিমের সঙ্গে বসতে চান পুতিন

গলতে শুরু করেছে কোরিয়ান উপদ্বীপের শত্রুতার বরফ আর এরই মধ্যে ডোনাল্ড ট্রাম্পের পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন খুব শিগগিরই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠেকর ঘোষণা দিয়েছেন। এমন তথ্যই প্রকাশ করেছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা। কিম জং উন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইনকে আগামী মাসে রাশিয়ার ভ্লাদিভস্তকে অনুষ্ঠিতব্য একটি অর্থনৈতিক ফোরামে অংশগ্রহনের জন্য গত জুনে আমন্ত্রণ জানিয়েছিলেন পুতিন। তবে সেই আমন্ত্রণে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাড়া দেয়ার ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

সম্প্রতি পুতিনের এক বার্তা প্রকাশ করে নর্থ অফিসিয়াল কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি। সেখানে পুতিন বলেন, আমি খুব শিগগিরই দ্বিপাক্ষিক এবং গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। কিন্তু সেখানে কোনো নির্দিষ্ট তারিখের কথা উল্লেখ করা হয় নি।

এ বার্তায় দক্ষিণ কোরিয়া এবং উত্তর কোরিয়াকে সাথে নিয়ে পুতিন ত্রিপক্ষীয় সহযোগিতার প্রকল্প বাস্তবায়নের কথাও জানান। কিমও পুতিনকে বার্তা পাঠিয়েছেন বলে জানিয়েছে উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যম কেসিএনএ।

কিম বলেছেন, জাপানের বিরুদ্ধে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় রাশিয়ার সমর্থনই তাদের দ্বিপক্ষীয় সম্পর্কের জন্য শক্ত ভিত্তি হবে।

তবে এই বার্তায় পুতিনের আমন্ত্রণ সম্পর্কে কোনো জবাব দেয়া হয়নি। যদিও কেসিএনএ এখনও পরিষ্কার করে বলতে পারেনি যে কিমের এই বার্তাটি মস্কো থেকে আমন্ত্রণ আসার পূর্বে দেয়া হয়েছে নাকি পরে।

বাংলাদেশ জার্নাল/ এআর/এসএস

  • সর্বশেষ
  • পঠিত