ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

৪৮ বছর ধরে জ্বলছে আগুন নরকের প্রবেশদ্বারে (ভিডিও)

৪৮ বছর ধরে জ্বলছে আগুন নরকের প্রবেশদ্বারে (ভিডিও)

এই পৃথিবীতেই এমন এক জায়গা রয়েছে যেখানে দাউ দাউ করে আগুন জ্বলছে বছরের পর বছর ধরে। যাকে 'নরকের প্রবেশদ্বার (দ্য গেটওয়ে টু হেল)' বলে।

তুর্কমেনিস্তানের কারাকুম মরুভূমির দেরওয়াজে গ্রামের কাছে অবস্থিত এই নরকের প্রবেশদ্বার। ২৩০ ফুট ব্যাস ও ৬৫ ফুট গভীর এক গর্ত।

১৯৭১ সালে কয়েকজন সোভিয়েত ভূতত্ত্ববিদ খনিজ তেলের সন্ধানে কারাকুমের মরু অঞ্চলে অভিযান চালান। প্রথমে তারা মনে করেছিল এটি একটি তেল ক্ষেত্র তাই ড্রিলিং মেশিন দিয়ে তেল উত্তোলনের জন্য সেখানে ক্যাম্প স্থাপন করে। কিছুদিনের মধ্যেই সেই অভিযাত্রীরা টের পান, তারা ভূগর্ভস্থ গ্যাসের এক ভাণ্ডারের উপরে বসে রয়েছেন। কিন্তু পরে তারা সেখান থেকে বিষাক্ত গ্যাস বের হতে দেখেন।

গ্যাস অনুসন্ধানের সময় অনুসন্ধানকারীরা গ্যাসবহুল গুহার মধ্যে মৃদু স্পর্শ করলে দুর্ঘটনাক্রমে মাটি ধসে পুরো ড্রিলিং রিগসহ পড়ে যায়। যদিও এই দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি। প্রাথমিকভাবে গবেষণা করে বিষাক্ত মিথেন গ্যাসের ব্যাপারে গবেষকরা নিশ্চিত হন। পরিবেশে বিষাক্ত গ্যাস প্রতিরোধ করার জন্য ভূতত্ত্ববিদরা তখন গ্যাস উদ্গিরণ মুখটি জ্বালিয়ে রাখার সিদ্ধান্ত নেন। তাদের ধারণা ছিল এখানে সীমিত পরিমাণ গ্যাস থাকতে পারে। কিন্তু তাদের ধারণা ভুল প্রমাণ করে এটি ১৯৭১ সাল থেকে অনবরত জ্বলছে।

এই গর্ত ও তাতে জ্বলতে থাকা আগুন দেখার জন্য এখন সেখানে বিপুল সংখ্যক পর্যটক ভিড় করেন। ভয়ানক সেই গর্ত বিশ্বজুড়ে বিস্ময় ছড়াচ্ছে।

জেডআই

  • সর্বশেষ
  • পঠিত