ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

প্রাক্তনের সাথে বন্ধুত্ব! লাভ না ক্ষতি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৮, ০৯:১৪  
আপডেট :
 ২৪ এপ্রিল ২০১৮, ০৯:৫০

প্রাক্তনের সাথে বন্ধুত্ব! লাভ না ক্ষতি

সম্পর্ক ভেঙ্গে গেলেও বন্ধুত্বের মধ্যে হলেও তাকে রাখতে চান। তবে এই না থেকেও থাকা আপনাকে আটকে দেয় প্রাক্তন সম্পর্কের মধ্যে। মুখে হাসি থাকলেও মনের ব্যথা কিছুতেই যেন আর সামনে এগোতে দেয় না। নতুন জীবনকে বেছে নিতে দেয় না।

সম্পর্কের বিচ্ছেদের পর বন্ধুত্বের উদাহরণ আছে অনেক। নজির কম নেই পৃথিবীতে। কিছুদিন আগেও হাত ধরে ব়্যাম্প মাতিয়েছেন প্রাক্তন প্রেমিক প্রেমিকা রণবীর কাপুর-দীপিকা পাড়ুকোন। কিন্তু সত্যিই কি প্রাক্তনের সঙ্গে বন্ধুত্ব সম্ভব? তাতে কি আসলে কোন লাভ হয়? নাহ! বিশেষজ্ঞরা অন্তত এমনটাই উত্তর দিচ্ছেন।

বিচ্ছেদের পরও প্রেমিক অথবা প্রেমিকার সঙ্গে সম্পর্ক থাকলে তার সঙ্গে কথা বলার অভ্যাসটি যাবে না। ছোটখাটো কারনে তাকেই ফোন করতে ইচ্ছে করবে। দেখা করতে ইচ্ছে করবে। এভাবেই মনের ভিতরে লুকিয়ে থাকা ইচ্ছাটি থেকেই যাবে। আর এই ইচ্ছাই আপনাকে নতুন জীবনে এগোতে দেবে না। নতুন করে কাউকে আপন করে নিতে পারবেন না আপনি। ফলে প্রাক্তনের স্মৃতিতেই আটকে থেকে যাবেন।

যদি আপনি নতুন সম্পর্কে জড়িয়েও যান তাহলেও কিন্তু বিপদ। নতুন-প্রাক্তনের মাঝে আটকে থাকবে আপনার মন। না পারবেন পুরানো মানুষকে পুরোটা ছাড়তে, না পারবেন নতুন মানুষকে পুরোপুরি আপন করে নিতে। এমনও অনেক সময় হয়, নতুন প্রেমিক বা প্রেমিকার মধ্যে প্রাক্তনকেই খুঁজতে থাকেন অনেকে। ফলে নতুন সম্পর্কটিও প্রাক্তন হতে বেশি সময় লাগে না।

প্রাক্তনের সঙ্গে নিয়মিত কথা বলতে থাকলে তাতে অতীত প্রসঙ্গ আসা স্বাভাবিক। ফলে ফেলে আসা দিনের তিক্ততাগুলো বারবার উঠে আসবে। আর তা আরও তিক্ত হবে। দোষ কার ছিল? এই প্রশ্নেই ফের নতুন করে ঝামেলা শুরু হতে পারে।

তাই সম্পর্ক চুকে গেলে পুরোটাই চুকিয়ে দিন। পুরানো সব হিসেব-নিকেশ শেষ করে নিন। তারপর নতুন করে পথ চলা শুরু করুন। নতুনের কথা ভাবলে তবেই না নতুনত্বের স্বাদ পাবেন!

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত