ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

রমজানে সুস্থ থাকতে যে ৫টি কাজ করবেন

  রিফাত পারভীন

প্রকাশ : ২৩ মে ২০১৮, ১৩:৫১  
আপডেট :
 ২৩ মে ২০১৮, ১৪:০৫

রমজানে সুস্থ থাকতে যে ৫টি কাজ করবেন

বিশ্বে সকল মুসলমানদের মত আমাদের দেশে ধর্মপ্রাণ মুসলমানরাও রমজানের এক মাস রোজা পালন করে থাকেন। তবে রোজা রেখে থাকতে হবে সুস্থ। তাই মেনে চলতে হবে কিছু কাজ। জেনে নিন যে কাজ গুলো করলে আপনি সুস্থ থেকে রোজা পালন করতে পারবেন।

ইফতারির পর পানি পান

রোজায় যেদেতু সারাদিন পানি খেতে পারবেন না। তাই ইফতারি থেকে সেহরি পর্যন্ত পর্যাপ্ত পানি পান করতে হবে। এই সময়ের মধ্যে আপনাকে অন্তত ২ লিটার পানি পান করতে হবে সুস্থ থাকতে হলে।

সেহরিতে বেশি প্রোর্টিন ও লবণকে না বলুন সেহরিতে এমন খাবার খেতে হবে যা সহজে হজম হয়। কারণ এতে খাবার থেকে আমরা সারাদিনের শক্তি পাব। আবার প্রোর্টিন জাতীয় খাবার খুব দরকার শরীর সুস্থ রাখতে। লবণ যত পারেন কম খান এটি শরীরের জন্য খুব ভাল নয়।

হালকা হাঁটা পানি ও খাবার ছাড়া থাকলে অনেকেই মনে করেন হাঁটা যাবে না। কিন্তু এই ধারনা একেবারেই ভুল। আপনি কাজে অফিসে থাকলে একটু বিরতি নিন এবং কাছে থেকে একটু হেঁটে আসুন।

হালকা ব্যয়াম করতে পারেন রোজা রেখে হালকা ব্যয়াম করতে পারেন। হালকা ব্যয়াম আপনার রক্ত চলাচলকে স্বাভাবিক রাখে। কিন্তু অবশ্যই অতিরিক্ত ব্যয়াম করবেন না। এতে ভাল না হয়ে খারাপ হবে আপনার।

ইফতারে পানি, খেজুর ও ব্যালেন্সড খাবার খান যে খাবার গুলোতে প্রাকৃতিক চিনি ও শক্তি পাবেন সেগুলো খান। খেজুর সহ বেশ কিছু ফল আছে যাতে আপনি প্রাকৃতিক চিনি পাবেন। যে খাবার গুলো খুব তাড়াতাড়ি আপনার শরীরে শক্তি জোগাবে এমন খাবার খান।

সূত্র আল জাজিরা

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত