ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ছুটির দুপুরে মজাদার চিংড়ির মালাইকারি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ জুন ২০১৮, ১৪:৪৭

ছুটির দুপুরে মজাদার চিংড়ির মালাইকারি

শুক্রবারের ছুটির দুপুরে বিশেষ খাবারে রাখুন মজাদার চিংড়ির মালাইকারি। জেনে নিন কিভাবে তৈরি করবেন এই রেসিপিটি...

উপকরণ

চিংড়ি ৭০০ গ্রাম, পেঁয়াজ এক কাপ, রসুন বাটা আধা চা চামচ, আদা বাটা আধা চা চামচ, লবণ স্বাদ মতো, মরিচ ৪/৫ টি, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, গরম মশলা গুঁড়া সামান্য, বড় এলাচ ২ টি, তেজপাতা ১ /২ টি, দারুচিনি ২ টি, কোকোনাট মিল্ক দেড় কাপ/আড়াই কাপ (পছন্দ মতো), সরিষার তেল ৪ টেবিল চামচ, ঘি ২ চামচ, সয়াবিন তেল ১ টেবিল চামচ।

প্রণালী প্রথমে একটি প্যানে ১ টেবিল চামচের মতো সয়াবিন তেল গরম করে চিংড়িগুলো অল্প আঁচে ভেজে নিন। বেশি ভাজবেন না তাহলে চিংড়ি শক্ত হয়ে যায়। ১ মিনিট ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখুন।

এবার প্যানে ৩ টেবিল চামচ সরিষার তেল নিন। এতে একে একে এলাচ, দারচিনি, তেজপাতা, পেঁয়াজ কুঁচি ভেজে নিন।

এ সময় চুলার আঁচ মিডিয়াম রাখুন। কিছুক্ষণ ভাজার পর আদা, রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। প্যানে যেন না লেগে যায়।

এবার কোকোনাট মিল্ক প্রথমে অল্প দিয়ে নাড়ুন। বাকি কোকোনাট মিল্ক আলাদা রেখে দিন। মশলাটা কষাতে থেকে একে একে জিরা, মরিচ, হলুদ, গরম মশলা গুঁড়া দিয়ে দিন। আবার কষাতে থাকুন। এখন লবণ দিন স্বাদ মতো।

এরপর চিংড়ি দিয়ে আস্তে আস্তে নাড়তে থাকুন। দুই মিনিটের জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিন। চিংড়ি এর ভেতরে মশলা যেন ভাল মতো যায় তাই অল্প আঁচে একটু নেড়ে দিন।

এবার আগে আলাদা করে রাখা কোকোনাট মিল্ক দিয়ে নাড়ুন। কোনো পানি ব্যবহার করার দরকার নেই। ঝোল হবার জন্য কোকোনাট মিল্কই যথেষ্ট। এখন আস্ত কাঁচা মরিচ ও ঘি দিয়ে দিন এবং ঢাকনা দিয়ে ১০ মিনিট রান্না করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত