ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

গরম গরম কলিজার সিঙ্গারা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ আগস্ট ২০১৮, ১৫:৪৬  
আপডেট :
 ২৯ আগস্ট ২০১৮, ১৮:৫০

গরম গরম কলিজার সিঙ্গারা

কোরবানির পর রান্না করা মাংস, কলিজা আর ঝুড়া মাংস দিয়ে অনেক নাস্তা বানানো হয়। যার মাঝে অন্যতম কলিজার সিঙ্গারা...

পুর তৈরি

উপকরণ ২ টি আলু (সিদ্ধ করে ছোট কিউব করে কাটা), রান্না করা গরুর কলিজা ১ কাপ ভুনা, ১/২কাপ পেঁয়াজ কুঁচি, ২ টেবিল চামচ তেল, বিটলবণ সামান্য, ১/২চা চামচ আদা বাটা, ১চা চামচ ধনে ও জিরা গুড়ো, ১/২চা চামচ, গোলমরিচ গুড়ো, ১/২চা চামচ হলুদ গুড়ো, ১/৪ কাপ ধনে পাতা কুঁচি, ১ টেবিল চামচ কাঁচামরিচ কুঁচি।

প্রণালি প্যানে তেল হালকা গরম করে পেঁয়াজ কুঁচি দিয়ে বাদামি করে ভেজে নিন। আদা বাটা দিয়ে অন্য গুড়ো মসলা দিয়ে দিন। অল্প পানি দিন যাতে মসলা পুড়ে না যায়। এখন আলু দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

আলু একটু ভর্তা ভর্তা হবে। কলিজা দিয়ে মিশিয়ে ৫ মিনিট দমে রাখুন এবং বিটলবণ দিন। কাঁচা মরিচ,ধনেপাতা কুঁচি দিয়ে নামিয়ে ঠাণ্ডা করুন।

খামি তৈরি উপকরণ

২ কাপ ময়দা, ৩ টেবিলচামচ তেল, লবণ, ১ চা চামচ কালিজিরা।

প্রণালি উপরের সব উপকরণ ভাল করে মিশিয়ে নিন। হাত দিয়ে ময়দা ঝুরাঝুরা করে পরিমান মত পানি দিয়ে মাখিয়ে শক্ত খামি (রুটির খামি থেকে কিছুটা শক্ত) বানিয়ে ফেলুন।

২ ঘন্টা ঢেকে রেখে খামি ছোট ছোট ৮ ভাগ করে নিন। একভাগ রুটি বানানোর পিড়িতে নিয়ে ময়দা ছিটিয়ে পাতলা ডিমের আকারের রুটি বানিয়ে নিন।

এবার ছুরি দিয়ে রুটির মাঝখানে কেটে একভাগ নিয়ে তার চারিপাশে পানি লাগিয়ে নিন। হাতে নিয়ে পানের খিলির আকারে বানিয়ে হাতের তজর্নী ও বুড়ো আঙ্গুল গোল করে তার মাঝখানে রাখুন।

খিলির মাঝে পুর ভরে দিন। উপরে ১/৪ ইঞ্চি খালি রাখুন। দুইপাশ পানি দিয়ে চেপে লাগিয়ে নিন। মুখ বন্ধ করে হাত দিয়ে পুরো সিঙ্গারা কিছুটা চেপে নিন।

২ কাপের মত তেল চুলাতে দিয়ে গরম হলে সিঙ্গারা গুলো দিয়ে চুলার আঁচ কমিয়ে সময় নিয়ে আস্তে আস্তে ভেজে তুলুন। এতে সিঙ্গারা মচমচে থাকবে। কেউ চাইলে একটু ভেজে ডিপ ফ্রিজে রেখে দিয়ে প্রয়োজন অনু্যায়ী পরে ভেজে নিন।

আরএ/এসএস

আরো পড়ুন মেদ কমাতে শশার ৪টি মজাদার খাবার

  • সর্বশেষ
  • পঠিত