ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

শুনে আসুন পানথুমাইয়ের গান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৪২  
আপডেট :
 ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫৪

শুনে আসুন পানথুমাইয়ের গান

নদীর পানি, পাহাড়ের নির্জনতা, ঝর্ণার গান যারা উপভোগ করতে চান তাদের জন্য অসাধারণ জায়গা সিলেটের পানথুমাই।

সবুজ ঘাসের উপর ঘণ্টার পর ঘন্টা বসে থাকতে পারেন। আপনি চাইলে ঠাণ্ডা পানিতে পা ডুবিয়ে আসতে পারেন। এখানে পাবেন ছোট পিয়াইন নদীর ঢেউহীন পানির ওপাশের পাহাড়ের দেয়াল। আর প্রতিটি পাহাড়ের ভাঁজে ভাঁজে দেখতে পাবেন সাদা মেঘের খেলা।

দুই বিশাল পাহাড়ের মাঝেই সাদা ঝর্ণা ধারা অবিরাম বয়ে চলেছে আর পাথরে পাথরে খেলা করে মিশে যাচ্ছে পিয়াইন নদীতে।

এখানে পাবেন একই সাথে এক শান্ত ও স্বচ্ছ, শীতল নদী, স্পর্শ করা যায় এমন দূরত্বে পাবেন অরণ্যের স্বাদ, মেঘ-কুয়াশার আলিঙ্গন, প্রেমে পড়ে যাওয়ার মতো পাহাড়ের সারি আর এক পলকেই ভালোবেসে ফেলার মতো পানথুমাই। যদিও ঝর্ণাটি দেখতে পারবেন কিন্তু ছুঁয়ে দেখতে পারবেন না। কারণ পাহাড়টি ভারত সীমান্তে পড়েছে।

আর সবচেয়ে বড় কথা, এখানে যাওয়া-আসার তেমন কোনো ঝামেলা নেই। আর একই সাথে চাইলে ঘুরে আসতে পারবেন বিছানাকান্দিতেও!

ঢাকা থেকে পানথুমাই যেতে প্রথমে যেতে হবে বাসে বা ট্রেনে করে সিলেটে। ভাড়া বাসে ৬০০-১,০০০ টাকা, ট্রেনে ৩০০-১,০০০, সিলেট নেমে শেয়ার সিএনজি করে চলে যেতে পারেন গোয়াইনঘাট ভাড়া নেবে ১০০-১২০ টাকা।

গোয়াইনঘাট থেকে আর একটি সিএনজি নিতে পারেন ২০০-৩০০ টাকায় যাওয়া-আসা মেঘালয়ের পাহাড় থেকে ঝরে পড়া পানথুমাই ঝর্ণার কাছাকাছি। ছোট একটি জলাশয় ৫-১০ টাকা দিয়ে পার হয়ে ঝর্ণা দেখতে। যদিও বাংলাদেশের অংশে বসেই। সব মিলে জন প্রতি খরচ হতে পারে ১,০০০-১,৫০০ টাকা। এছাড়া, সিলেট স্টেশন থেকে সিএনজিতে হাদারপাড় থেকে বিছানাকান্দি হয়ে নৌকায় করেও যেতে পারেন পানথুমাই ঝর্ণার কাছে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত