ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪২ মিনিট আগে
শিরোনাম

সঙ্গী পাচ্ছেন নিঃসঙ্গ প্রবীণরাও

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ এপ্রিল ২০১৮, ১২:৫৫  
আপডেট :
 ২০ এপ্রিল ২০১৮, ১৩:২৪

সঙ্গী পাচ্ছেন নিঃসঙ্গ প্রবীণরাও

অবসাদের মেঘ বার্ধক্যের সময়ে অনেকের মনেই বাসা বাঁধে। একাকিত্ব গ্রাস করে সব আনন্দকে। একটা ভাবনাই তখন মনে আসে, এভাবে একা একা বাঁচা যায়! বার্ধক্যের নিঃসঙ্গতা একটি সামাজিক ব্যাধি। এর পেক্ষিতেই ভারতের কলকাতায় শুরু হচ্ছে অভিনব এক উদ্যোগ। সেখানে বসছে প্রবীণদের জন্য সঙ্গী খুঁজে নেবার সভা। যার জন্য শুধু লাগবে বয়সের প্রমাণপত্র। আরো জানাতে হবে তিনি ডিভোর্সি না বিধবা? বিপত্নীক না অবিবাহিত? আর এই শর্ত পূরণ হলেই তিনি পছন্দমতো সঙ্গী বা সঙ্গিনী বেছে নেবার সুযোগ পাবেন।

এই অনুষ্ঠানের উদ্যোক্তারা বলছেন, ফেসবুকে তাদের পেজে অনেকেই এই অনুষ্ঠানে আসার ইচ্ছা প্রকাশ করছেন। কিন্তু লোকলজ্জা বা সমাজের ভয়ে নিজেদের নাম প্রকাশ করছেন না। অনেকে সঙ্গী খোঁজার কথা তাদের জানাচ্ছেন, কিন্তু সামনে আসতে চাইছেন না। তাদের জন্য আলাদা ব্যবস্থা করা হবে। মনোরোগ বিশেষজ্ঞ এবং এই সভার মূল উদ্যোক্তা অমিতাভ দে সরকার বলেন, একাকিত্ব কাটিয়ে প্রবীণদের নতুনভাবে বাঁচতে উদ্বুদ্ধ করাই আমাদের মূল উদ্দেশ্য। আমি বয়স্ক ব্যক্তিদের মনের অবস্থা দীর্ঘদিন ধরে বুঝেছি। তারপরই এই সিদ্ধান্ত।

এছাড়াও তিনি বলেন, বয়সকালে স্বামী বা স্ত্রী মারা যাওয়ার পর একাকিত্বে কমছে মানুষের আয়ু। বার্ধক্যে সঙ্গীহীনতা জন্ম দিচ্ছে অনেক নতুন অসুখের। একটি সমীক্ষায় দেখা গিছে, দেশে ১০ শতাংশ প্রবীণ নাগরিক একাকিত্ব থেকে মুক্তির জন্য বাঁচার ইচ্ছা হারিয়ে ফেলেন। অনেকে আত্মহত্যার পথও বেছে নেন। সেখান থেকে নতুন জীবনে ফিরিয়ে আনতেই এই স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগ।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত