ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

অধ্যক্ষের দুই কোটি টাকার দুর্নীতি তদন্তে মাঠে দুদক

  পাবনা প্রতিনিধি

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২০, ২২:২২  
আপডেট :
 ০৮ জানুয়ারি ২০২০, ২২:৩৬

অধ্যক্ষের দুই কোটি টাকার দুর্নীতি তদন্তে মাঠে দুদক

পাবনার সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. হুমায়ুন কবীর মজুমদারের দুই কোটি টাকার দুর্নীতির অভিযোগ তদন্তে মাঠে নেমেছে দুদক।

বুধবার অধ্যক্ষের দুর্নীতির ব্যাপারে দুদকের পাবনা কার্যালয়ে কলেজের ৮ জন এমএলএসএস কর্মচারী, ৪ জন ছাত্রনেতা ও দুই জন শিক্ষকের সাক্ষ্যগ্রহণ করা হয়। বৃহস্পতিবার আরও কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হবে।

লিখিত অভিযোগের পরিপেক্ষিতে অধ্যক্ষ প্রফেসর ড. হুমায়ুন কবীর মজুমদারের বিরুদ্ধে শিক্ষা মন্ত্রণালয়ের ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি শিক্ষা সচিবের কাছে ২০১৮ সালের ২১ মার্চ এক তদন্ত প্রতিবেদন দাখিল করে। ওই রিপোর্টে অধ্যক্ষের বিরুদ্ধে বিভিন্ন খাতে অনিয়ম করে প্রায় দু’কোটি টাকা আত্মসাৎ এবং দুর্নীতির প্রমাণ পাওয়া যায় বলে উল্লেখ করা হয়।

এ ছাড়া ২০১৮ সালের ৬ ডিসেম্বরের সরকারি এক অডিট প্রতিবেদনেও অবৈধভাবে আদায়কৃত প্রায় ৩৫ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দেয়ার জন্য অধ্যক্ষকে নিদের্শ দেয়া হয়।

দুদক সূত্র জানান, যেসব পিয়ন-কর্মচারী, ছাত্রনেতা এবং শিক্ষকের নামে ভুয়া বিল ও ভাউচারের মাধ্যমে প্রায় দুই কোটি টাকা উত্তোলন করা হয়েছে বুধবার তাদেরই সাক্ষ্য নেয়া হয়।

দুর্নীতি দমন কমিশনের পাবনা অফিসের উপ-সহকারী পরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা মোস্তাফিজুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, পাবনার সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. হুমায়ুন কবীর মজুমদার ২০১৬-১৭ অর্থবছরে বিভিন্ন খাতের প্রায় দুই কোটি টাকা নানা ভুয়া বিল ও ভাউচার করে আত্মসাৎ করেন বলে অভিযোগ ওঠে।

তিনি বলেন, এ নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকায় খবর প্রকাশিত হয়। বিষয়টি তদন্তের জন্য সংশ্লিষ্ট ৮ জনকে বুধবার জিজ্ঞাসাবাদ করা হয়। বৃহস্পতিবার আরও কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হবে বলেও তিনি জানান।

এ ব্যাপারে পাবনার সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. হুমায়ুন কবীর মজুমদার অভিযোগ অস্বীকার করে বলেন, একটি মহল তাকে হেয় করতে নানা অপপ্রচার করছে। দুদক তাদের অফিসের বিষয় নিয়ে শিক্ষকসহ ৮ কর্মচারীকে ডেকেছে। তারা সাক্ষ্য দিয়েছে। এতে দুর্নীতির কোন বিষয় নেই বলে তিনি জানান।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত