ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

বান্দরবানে রাণী অনুচিং এর শেষকৃত্য সম্পন্ন

  বান্দরবান প্রতিনিধি

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২০, ০২:৫১

বান্দরবানে রাণী অনুচিং এর শেষকৃত্য সম্পন্ন

বান্দরবানের প্রয়াত ১৪ তম বোমাং রাজা মংশৈপ্রু চৌধুরীর সহধর্মিণী রাণী অনুচিং এর শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার বান্দরবান রাজার মাঠে রাজ প্রথানুসারে যথাযথ মর্যাদায় তরুণ-তরুণীদের ঐতিহ্যবাহী সইং নৃত্য ও রথ টানার মাধ্যমে শেষকৃত্যানুষ্ঠান শুভ সূচনা করে।

অনুষ্ঠানে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, ১৭তম রাজা উচ প্রু, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লাসহ রাজ পরিবারের সদস্য ও সরকারি-বেসরকারি প্রশাসনের উর্ধতন কর্মকর্তা ও শতশত পূণার্থীরা অনুষ্ঠানে অংশ নিয়ে রাণীকে শেষবারের মত বিনম্র শ্রদ্ধা জানান। এসময় রাজার মাঠে ঐতিহ্যবাহী সইং নৃত্য ও রথ টানায় অংশ নেয় রাজ পরিবারের সদস্য ও বিভিন্ন পাড়া থেকে আগত তরুণ-তরুণীরা।

শেষে রানীর শবদেহটি রথসহ বান্দরবানের মহা বৌদ্ধ শশ্মানে নিয়ে যাওয়া হয় এবং রাজপ্রথা অনুসারে শবদেহটির দাহক্রিয়া সম্পন্ন করা হয়। এসময়ে রাণীর বয়সকে মিল রেখে ৯৩টি আতশবাজি ফোটানো হয়।

রাণী অনুচিং ১৯২৭ সালের ২৬ ডিসেম্বর রাঙ্গামাটির বরকল উপজেলায় জন্মগ্রহণ করেন এবং ২০২০ সালের ২৬ জানুয়ারি বান্দরবানের পুরাতন রাজবাড়িতে পরলোক গমন করেন। তিনি ১৯৪৮ সালে বোমাং সার্কেলের ১২তম রাজা ক্য জাই প্রু এর পুত্র তৎকালীন ওয়েলফেয়ার অফিসার মংশৈপ্রু চৌধুরীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এবং ১৯৫৯ সালে মংশৈপ্রু ১৪তম রাজা হিসাবে অভিষিক্ত হলে তিনি ও রাণী হিসেবে আসন গ্রহণ করে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত