ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

সবজি বেচে ২৭ বছর ধরে সংসার চালান খোদেজা

  মেহেদী হাসান বাবু, নাটোর প্রতিনিধি

প্রকাশ : ০৭ মার্চ ২০২০, ১৭:৫৯  
আপডেট :
 ০৭ মার্চ ২০২০, ১৯:২৩

সবজি বেচে ২৭ বছর ধরে সংসার চালান খোদেজা

খোদেজা বেগম। বয়স ৫০ এ পৌঁছেছে এ বছর। প্রতিদিন তাকে দেখা যায় নাটোরের সিংড়া বুড়া পীরতলা বাজারে। ২৭ বছর যাবৎ সবজি বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন তিনি। পেশা হিসেবে বেছে নিয়েছেন সবজি ব্যবসা।

জীবন সংগ্রামে সাহসী এই নারীর বাড়ি সিংড়া পৌর এলাকার ২নং ওয়ার্ডের উত্তর দমদমা গ্রামে। খোদেজা বেগম সিংড়ার উত্তর দমদমা গ্রামের আ. খালেকের মেয়ে। তিনি জানিয়েছেন সংগ্রামী জীবনের গল্প।

প্রায় ৩০ বছর আগে তার বিয়ে হয় একই গ্রামের ইউসুফ মোল্লার সাথে। খোরশেদ আলম নামের এক সন্তান জন্ম নেয়ার পরে তাদের সংসার ভেঙে যায়। তারপর থেকেই জীবনে সংগ্রাম করে বেঁচে আছেন খোদেজা বেগম। বাজারে সবজির ব্যবসা করে সংসার চালান তিনি। ছেলেকে ছোট থেকে বড় করে বিয়েও দিয়েছেন।

জীবিকার তাগিদে ছেলে এখন স্ত্রীকে নিয়ে থাকেন ঢাকায়। ছেলের দুই সন্তান নিয়েই এখন খোদেজা বেগমের সংসার। খরচের জন্য প্রতি মাসে কিছু টাকা পাঠায় ছেলে খোরশেদ আলম। নিয়মিত খোঁজ-খবর নেন ছেলে।

লোনের টাকায় ব্যবসা শুরু করেছিলেন বলে জানান খোদেজা বেগম। বছরে দু-এক দিন বাদে প্রতিদিনই সিংড়া বাজারের বুড়া পীরতলায় ছোট্ট একটি সবজির দোকান সাজিয়ে বসেন তিনি।

সংগ্রামী নারী খোদেজা বেগম আরও বলেন, ব্যবসা শুরুর দিকে লোকজন ভালোভাবে দেখত না। কিন্তু সময়ের সাথে এখন সে সমস্যা নেই। গেল ২৭ বছর ধরে ব্যবসা করতে তেমন কোন সমস্যা হয়নি। অনেকে কাচাবাজার করতে আসেন আমার দোকানে।

তিনি বলেন, প্রতিদিন ১০০-১৫০ টাকা লাভ হয় ব্যবসা করে। এতে কোনমতে চলছে সংসার। সাবেক প্যানেল মেয়র গোলাম আজম বিধবা ভাতার কার্ড করে দিয়েছে। সেটা থেকে তিন মাস পর পর ১৫০০ টাকা পাই। সাবেক প্যানেল মেয়র আদনান মাহমুদ বিভিন্ন সময় বিভিন্নভাবে সহযোগিতা করেছে। বর্তমান কাউন্সিলর মিজানুর রহমানও বিভিন্নভাবে সহযোগিতা করেন বলে জানান এই সংগ্রামী নারী খোদেজা বেগম।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত