ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

পানির দামে চলছে দুধ বিক্রি

  সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২৮ মার্চ ২০২০, ১৮:২৩

পানির দামে চলছে দুধ বিক্রি

দুগ্ধ শীতলীকরণ কেন্দ্রে দুধ সংগ্রহ কমে যাওয়ায় ক্ষতির সম্মুখীন হচ্ছে সিরাজগঞ্জের উল্লাপাড়ার গো-খামারিরা। কোভিট-১৯ এর প্রভাবে সারাদেশে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় নিয়মিত খামারিদের কাছ থেকে দুধ সংগ্রহ করছে না দুগ্ধ শীতলীকরণ কেন্দ্র আকিজ, প্রাণ, ব্র্যাক এবং মিল্ক ভিটা।

শনিবার সকালে উল্লাপাড়া উপজেলার লাহিড়ী মোহনপুরে দেখা যায়, খোলাবাজারে দুধ বিক্রি করছে খামারিরা। বাজারে চাহিদার তুলনায় অতিরিক্ত দুধ হওয়ায় কমে গেছে মূল্য। তাই বাধ্য হয়ে অনেক কম দামে দুধ বিক্রি করছে খামারিরা। দুগ্ধ সংগ্রহ কেন্দ্রে খামারিরা ৪৫ থেকে ৫০ টাকা লিটার দুধ বিক্রি করলেও খোলাবাজারে তা বিক্রি করছে ১৫ থেকে ২৫ টাকা। হঠাৎ দুধ সংগ্রহের পরিমাণ কমে যাওয়াতে খামারিরা বিপাকে পড়েছে।

মোহনপুর ইউনিয়নের সুজা গ্রামের খামারি আব্দুর রাজ্জাক জানান, সারাদেশে গাড়ি চলাচল বন্ধ থাকায় গো-খাদ্যের দাম অনেক বেড়ে গেছে। সে তুলনায় দুধের দাম অনেক কম। যে টাকা দুধ বিক্রি হয়, তা দিয়ে গো-খাদ্যের দামও হয় না।

লাহিড়ী মোহনপুর ইউনিয়নের কোনাবাড়ি গ্রামের খামারি ফয়সাল আলী প্রাণ দুগ্ধ সংগ্রহ কেন্দ্রে দুধ বিক্রি করেন। তার খামারে প্রতিদিন ২০০ লিটার দুধ পাওয়া যায়। কোম্পানিটি তার কাছ থেকে ৩ দিন আগেও সম্পূর্ণ দুধ নিতো। কিন্তু বর্তমানে দুধ নিচ্ছে মাত্র ৫০ লিটার। এতে বাকি দুধ খোলাবাজারে প্রতি লিটার ১৫ থেকে ২৫ টাকায় বিক্রি করতে হচ্ছে।

তিনি আরো জানান, কয়দিন আগেও খোলাবাজারে দুধ ৪০ থেকে ৫০ টাকা লিটার বিক্রি হয়েছে। কিন্তু ভয় আতঙ্কে বাজারে ক্রেতার উপস্থিতি কম হওয়ায় চাহিদার চেয়ে তুলনায় অনেক বেশি দুধ বাজারে ওঠে, তাই কম দামে বিক্রি করতে হচ্ছে। তিনি মনে করেন আগামীতে যদি এই অবস্থা থাকেলে খামারিরা চরম ক্ষতির সম্মুখীন হবে।

লাহিড়ী মোহনপুর দুগ্ধ শীতলীকরণ কেন্দ্র আকিজ ফুড এন্ড বেভারেজ লিমিটেডে পরিচালক হাবিবুর রহমান জানান, সারাদেশে গাড়ি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় নিয়মিত দুধ সংগ্রহ করা যাচ্ছে না। এর আগে নিয়মিত ৩২শ' লিটার দুধ সংগ্রহ করা হলেও এখন একদিন পর পর ২৮শ' লিটার দুধ সংগ্রহ করা যাচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত