ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

২ ঘণ্টায় নদীর পানি বিপদসীমার ওপরে

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ২০ মে ২০২০, ১৯:৫৮  
আপডেট :
 ২০ মে ২০২০, ২০:০১

২ ঘণ্টায় নদীর পানি বিপদসীমার ওপরে

বরিশালের কীর্তনখোলা নদীর পানি বিপদসীমার ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মাত্র ২ ঘণ্টার ব্যবধানে বুধবার দুপুর ২টার পর থেকে কীর্তনখোলার পানি বিপদসীমা (২.৫৫ সেন্টিমিটার) ছাড়িয়ে যায়।

বুধবার বিকেল ৩টায় পানি উন্নয়ন বোর্ডের মিটার গেজ রিডিংয়ে কীর্তনখোলা নদীর পানি ২.৫৬ সেন্টিমিটার এবং বিকেল ৪টায় ২.৫৭ রেকর্ড করা হয়।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মো. জাভেদ জানান, ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাব ও অমাবস্যার জো’র কারণে নদ-নদীর পানি বাড়ছে। স্বাভাবিক সময়ের তুলনায় জোয়ারে নদ-নদীর পানির উচ্চতা বেড়েছে ৪ থেকে ৫ ফুট। জোয়ার থাকাবস্থায় ঘূর্ণিঝড় উপকূলে আঘাত হানলে ১৫ থেকে ২০ ফুট উচ্চতার জলোচ্ছাস হওয়ার আশংকা করছেন তারা।

এদিকে অমাবস্যার জো এবং আম্ফানের প্রভাবে নদ-নদীতে পানি থই থই করছে। খালসহ বিভিন্ন শাখা ও প্রবাহ দিয়ে নদীর পানি গ্রামেগঞ্জে লোকালয়ে ঢুকে যাচ্ছে।

নিম্নাঞ্চল ও নিচু এলাকা তলিয়ে গেছে। এতে কৃষি ক্ষেতে থাকা বোরো ধান, মুগডাল এবং কাঁচা মরিচের ক্ষতি হয়েছে। ভেসে যাচ্ছে বহু পুকুর ও ঘেরের মাছে। বরিশাল নগরীতেও বিভিন্ন নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

কীর্তনখোলা নদী ছাড়াও বাকেরগঞ্জের কারখানা নদীর পানি বিপদসীমার (২.৪০ সেন্টিমিটার) ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সকাল থেকে কয়েকবার সূর্য্য উকি দিলেও দুপুরের পর থেকে গুঁড়ি গুঁড়ি আবোর কখনও ভারী বৃষ্টি হয় বরিশালে। সাথে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যায়। আম্ফানের প্রভাবে নদ-নদী উত্তাল অবস্থায় রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত