ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

পাবনায় ভিজিডি’র চাল বিতরণে টাকা আদায়

  পাবনা প্রতিনিধি

প্রকাশ : ০১ জুলাই ২০২০, ১৬:২০

পাবনায় ভিজিডি’র চাল বিতরণে টাকা আদায়

পাবনার ভাঙ্গুড়া উপজেলার খাঁনমরিচ ইউনিয়নে দুস্থদের মধ্যে ভিজিডি’র চাল বিতরণে জনপ্রতি একশ’ করে টাকা আদায়ের অভিযোগ উঠেছে। গাড়ি ভাড়ার নামে তাদের কাছ থেকে গ্রাম পুলিশ দিয়ে টাকা নেয়া হয় বলে সংশ্লিষ্টরা জানান।

মঙ্গলবার খাঁনমরিচ ইউনিয়ন পরিষদে ৫২১ জন কার্ডধারীর মাঝে চাল বিতরণের আগে এ ঘটনা ঘটে।

তবে খাঁনমরিচ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আছাদুর রহমান জানিয়েছেন, তিনি ঘটনাটি শোনার পরই টাকা আদায় করা বন্ধ করে দেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস (পিআইও) সূত্র জানায়, ২০১৯-২০২০ অর্থ বছরের ভিজিডি কার্যক্রমের বরাদ্দকৃত চাল ৫২১ জন কার্ডধারীর জন্য উপজেলা খাদ্যগুদাম থেকে উত্তোলন করেন ইউপি চেয়ারম্যান আছাদুর রহমান। ওই চাল পরিষদ প্রাঙ্গণ থেকে বিলি করা হয়েছে।

এদিকে মঙ্গলবার ইউনিয়ন পরিষদে চাল বিতরণের সময় কার্ডধারীর কাছ থেকে চাল আনতে পরিবহন খরচ বাবদ ১০০ টাকা করে নেয়া হয়েছে বলে দাবি করেন বেশ কিছু কার্ডধারী।

নাম প্রকাশে অনিচ্ছুক কার্ডধারী এক বয়েস্ক বিধবা নারী বলেন, মাইকিং করে এবং গ্রাম পুলিশ বাড়িতে পাঠিয়ে পরিবহন খরচের জন্য ১০০ টাকা আনতে বলা হয়েছিলো।

তিনি বলেন, ‘আমি দিন আনি দিন খাই। আমার টাকা কামানোর কোন সামর্থ্য নাই। আমি ১০০ টাকা কই পাবো। দু’মুঠো খেতে হবে তাই খুব কষ্টে দেনা করে ১০০ টাকা জোগাড় করে দিয়েছি।’

ঘটনার সত্যতা স্বীকার করেন শ্রীপুর গ্রামের ইউপি সদস্য শরীফ উদ্দিন জিন্নাহ। তিনি বলেন, ইউপি চেয়ারম্যানের নির্দেশে চাল বিতরণকালে কার্ডধারীদের কাছ থেকে ১০০ টাকা করে পরিবহন খরচ বাবদ আদায় করা হয়েছে।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান আছাদুর রহমান বুধবার (১ জুলাই) বলেন, কার্ডধারীদের কাছ থেকে টাকা নেয়ার কথা শুনেই আমি তা বন্ধ করে দিয়েছি। আমার নাম ভাঙিয়ে কেউ এ কাজ করলে করতে পারে। এর সাথে তার কোন সংশ্লিষ্টতা নেই বলে তিনি দাবি করেন।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাসনাত জাহান বলেন, কার্ডধারীদের কাছ থেকে টাকা নেয়া সম্পূর্ণ অবৈধ। পরিবহন খরচ সরকারিভাবে পরিশোধ করা হয়। তবে কেউ লিখিত অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা নেয়া যাবে।

চাল বিতরণের সময় কোন ট্যাগ অফিসারও দায়িত্বে ছিলেন না।

উপজেলা পরিষদের চেয়ারম্যান বাকি বিল্লাহ এ ঘটনা শুনে দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, সুফলভোগী দুঃস্থ নারীদের কাছ থেকে টাকা আদায় অন্যায়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত