ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

হেয়ার টনিক কারখানার মালিককে ২ লাখ টাকা জরিমানা

  নাটোর প্রতিনিধি

প্রকাশ : ২০ আগস্ট ২০২০, ১৯:২৯

হেয়ার টনিক কারখানার মালিককে ২ লাখ টাকা জরিমানা

নাটোরে অবৈধ হেয়ার টনিক উৎপাদনকারী কারখানায় অভিযান চালিয়ে কারখানা সিলগালা ও ২ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার দুপুরে সদরের সহকারী কমিশনার (ভূমি) আবু হাসানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

এ সময় শহরের উলুপুর আমহাটি এলাকায় গড়ে তোলা নির্ভর হেয়ার টনিক নামের কারখানা ও চকরামপুর এলাকার হেয়ার টনিকের বিপণন কেন্দ্রে অভিযান চালিয়ে কারাখানা সিলগালাসহ জরিমানা করা হয়।

উৎপাদন ও বিপণনের অনুমোদন না থাকায় ও ওষুধ আইন ১৯৪০ এর বিধান না মানায় ওই কারখানা মালিককে দুই লাখ টাকা জরিমানাসহ কারখানা সিলগালা করা হয়। এছাড়া নির্ভর হার্ট কেয়ার সেন্টারের বিপণন কেন্দ্রে অভিযান চালিয়ে রাসায়নিকযুক্ত মালামাল জব্দ করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক আবু হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, উলুপুর আমহাটি এলাকায় ঔষধ প্রসাশন, আয়ুর্বেদিক, হার্বাল, হোমিও বা বিএসটিআই কোন ধরনের নিবন্ধন ছাড়া নুরুজ্জোহা খোকন চুল গজানোর ঔষধ উৎপাদন করছিলেন। ওই ব্যক্তি নির্ভর হেয়ার টনিক প্লাস, নির্ভর হেয়ার প্যাক, নির্ভর হেয়ার কেয়ার নামে এসব ভেজাল ও মানবদেহের ক্ষতিকারক হেয়ার টনিক প্রস্তুত করে বাজারজাত করছিল। ওইসব হেয়ার টনিকে প্রাকৃতিক ভেষজ উপাদান লেখা থাকলেও কারখানায় ক্যালসিয়াম কার্বনেট, ক্যালসিয়াম ফসফেট, টিংচারসহ আরো কিছু রাসায়নিক কেমিকেল পাওয়া গেছে।

ভ্রাম্যমাণ আদালতের সঙ্গীয় প্রসিকিউটর নাটোর সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রাজেশ কুমার সাহা বলেন, মানবদেহে মানহীন, অনুমোদনহীন এসব ক্ষতিকর দ্রব্যের দীর্ঘমেয়াদী নেতিবাচক প্রভাব রয়েছে। এগুলো ব্যবহারে মানবদেহে ব্যাপক ক্ষতি হবে বলে জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত