ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

‘হুমকির মুখে’ চার মাস বাড়িছাড়া পরিবারটি

  নাটোর প্রতিনিধি

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২০, ১৭:৪৩

‘হুমকির মুখে’ চার মাস বাড়িছাড়া পরিবারটি

নাটোরের বাগাতিপাড়ায় জমিজমা সংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের হুমকিতে চার মাস ধরে বাড়িছাড়া রয়েছে একটি পরিবার। পৈত্রিক ভিটা থেকে উচ্ছেদ করতে সম্প্রতি দু'দফা প্রতিপক্ষের হামলার শিকার হয়ে আহত হন ভুক্তভোগী হাসানুজ্জামানের স্ত্রী ও সন্তান।

এনিয়ে আদালতে মামলা চলমান রয়েছে। হামলার পর থেকে স্ত্রী-সন্তান নিয়ে অন্যের বাড়িতে মানবেতর জীবন যাপন করছেন ভুক্তভোগী হাসানুজ্জামান। বাড়ির ভিটা দখলে রাখতে প্রতিপক্ষরা বিভিন্ন সময় নানা রকম হুমকি দেয় বলেও অভিযোগ করেছে ভুক্তভোগী পরিবার।

নিজ বাড়িতে ফিরে স্বাভাবিক জীবন-যাপনের নিশ্চয়তা চায় পরিবারটি। আদালতে দায়েরকৃত মামলা ও ভুক্তভোগী পরিবার সূত্রে জানা যায়, বাগাতিপাড়া উপজেলার সালাইনগর গ্রামের মৃত মজাহার আলীর দ্বিতীয় স্ত্রীর সন্তান হাসানুজ্জামান। বাবা মারা যাওয়ার পর বাবার বাড়ির ভিটা থেকে হাসানুজ্জামানকে উচ্ছেদ করতে তার সৎ ভাই সিদ্দিকুর রহমানসহ পরিবারের অন্যরা নানা নির্যাতন শুরু করে।

ধান কাটার মওসুমে হাসানুজ্জামান বাড়ি থেকে উত্তারাঞ্চলে ধান কাটতে যায়। এই সুযোগে গত ৫ মে সকালে বাড়ির ভিটার সুপারি পাড়াকে কেন্দ্র করে হাসানুজ্জামানের স্ত্রী অজুফা বেগম (২৮) এবং শিশু সন্তান মাশরাফিকে (১২) প্রতিপক্ষরা আক্রমণ করে আহত করে। সেসময় বাগাতিপাড়া হাসপাতালে চিকিৎসা নিয়ে তারা বাড়ি ফেরে।

বাড়িতে ফেরার পর ওইদিন রাত ১টার দিকে পুনরায় হামলা চালিয়ে অজুফা বেগম ও শিশুসন্তান মাশরাফিকে গুরুত্বর আহত করা হয়। সেসময় নগদ অর্থ ও ধান-গম লুটেরও অভিযোগ করেন ভুক্তভোগী পরিবার। পরে প্রতিবেশিরা আহতদের বাগাতিপাড়া হাসপাতালে নিলে দায়িত্বরত চিকিৎসক অজুফাকে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায়।

চিকিৎসা শেষে অজুফা সুস্থ হয়ে এলাকায় আসে। তবে ফের প্রতিপক্ষের হামলার ভয়ে স্বামী-সন্তান নিয়ে বাড়িতে প্রবেশ করতে পারেননি বলে অভিযোগ করেন হাসানুজ্জামান।

এ ঘটনায় প্রথমে বাগাতিপাড়া থানায় এবং পরে উপজেলা নির্বাহী অফিসারকে লিখিত অভিযোগ করা হয়। কোন সুরাহা না হলে অজুফা বাদী হয়ে ৫ জনকে আসামি করে নাটোর আদালতে মামলা দায়ের করেন। ভুক্তভোগী ওই পরিবারটি নিজ বাড়িতে বসবাস করতে না পেরে অন্যের বাড়িতে মানবেতর জীবন যাপন করছেন।

এমন পরিস্থিতিতে নিজ বাড়িতে ফিরে স্বাভাবিক জীবন-যাপনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রশাসনের সুদৃষ্টি কামনা করে ভুক্তভোগী পরিবারটি।

এ ব্যাপারে অভিযুক্ত সিদ্দিকুর রহমান বলেন, তাদের বাবা নিজে জমি-জমা ভাগাভাগি করে দিয়েছেন। হাসানুজ্জামান যে জায়গায় থাকতো সে জায়গাটি তার নিজের। সরে যেতে বলা হলেও দীর্ঘদিন অতিবাহিত হয় কিন্তু সৎ ভাই হাসানুজ্জামান সরেনি।

বাগাতিপাড়া থানার ওসি নাজমুল হক বলেন, বিষয়টি তার জানা নেই। তবে ভুক্তভোগী পরিবার অভিযোগ করলে তিনি ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত