ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৬ মিনিট আগে
শিরোনাম

জাতিসংঘে রোহিঙ্গা সংকট সমাধানের প্রস্তাব পুনরায় গ্রহণ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ নভেম্বর ২০২০, ০৩:৪৬

জাতিসংঘে রোহিঙ্গা সংকট সমাধানের প্রস্তাব পুনরায় গ্রহণ

মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার পরিস্থিতি শীর্ষক প্রস্তাবটি জাতিসংঘে পুনরায় গৃহীত হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে চতুর্থবারের মতো এ প্রস্তাব গ্রহণের কথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের সাময়িক আদেশ, আন্তর্জাতিক ফৌজদারি আদালতের তদন্ত শুরুর বিষয় এবং রোহিঙ্গা ও অন্যান্য সংখ্যালঘুদের মিয়ানমারের জাতীয় নির্বাচনসহ অন্যান্য ক্ষেত্রে অব্যাহতভাবে বঞ্চিত করার মতো নতুন বিষয়গুলো উঠে এসেছে এবারের প্রস্তাবে।

এছাড়া প্রস্তাবে সুনির্দিষ্ট কিছু বিষয়ে পদক্ষেপ গ্রহণের জন্যও মিয়ানমারকে আহ্বান জানানো হয়েছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, এর মধ্যে রোহিঙ্গাদের নাগরিকত্ব প্রদানসহ সমস্যাটির মূল কারণ খুঁজে বের করা, প্রত্যাবর্তনের উপযোগী পরিবেশ তৈরি করে রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন নিশ্চিত করা, প্রত্যাবর্তনের ক্ষেত্রে আত্মবিশ্বাস বৃদ্ধির পদক্ষেপ হিসেবে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহি নিশ্চিত করার বিষয়টিও রয়েছে।

বাংলাদেশ গৃহীত মানবিক প্রচেষ্টায় সমর্থন দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিও আহ্বান জানানো হয়েছে প্রস্তাবে।

প্রস্তাবটিতে ভোট দেওয়ার আগে এর সমর্থনে ইউরোপীয় ইউনিয়নের পক্ষে জার্মানির স্থায়ী প্রতিনিধি এবং ওআইসির পক্ষে সৌদি আরবের স্থায়ী প্রতিনিধি বক্তব্য দেন।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত