ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

মাস্ক আছে সকলের, তবে পকেটে

  চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশ : ২১ নভেম্বর ২০২০, ১৪:৪৮

মাস্ক আছে সকলের, তবে পকেটে
ছবি: চুয়াডাঙ্গা

করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হলেও চুয়াডাঙ্গায় এখন আর কেউ মাস্ক ব্যবহার করছে না। ফলে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি থেকেই যাচ্ছে। শহরে হাতেগোনা কয়েকজন মুখে মাস্ক ব্যবহার করলেও গ্রামের সাধারণ মানুষকে মাস্ক ব্যবহার করতে দেখা যায় না।

পাড়া মহল্লা থেকে শুরু করে গণ পরিবহনগুলোতে সামাজিক দূরত্ব এবং মাস্ক ব্যবহার এখন নেই বললেই চলে। মসজিদ-মন্দিরে নামাজে যাওয়ার সময়ও অনেকে মাস্ক ব্যবহার করছে না।

শনিবার চুয়াডাঙ্গা শহরের প্রাণ কেন্দ্র শহীদ হাসান চত্বরসহ বড় বাজার, নিউ মার্কেট ও ফেরিঘাট রোডে সাধারণ মানুষকে মুখে মাস্ক ব্যবহার না করে চলাফেরা করতে দেখা গেছে।

ক্রেতা-বিক্রেতা দুইজনের মাস্ক পরা বাধ্যতামূলক হলেও চুয়াডাঙ্গা বড় বাজার কাপড়ের গলি ও নিউ মার্কেটের দোকান গুলোতে দেখা গেছে মাস্ক ব্যবহার করছে না কেউ।

এছাড়া সদর হাসপাতালের ওষুধের দোকানগুলোর সামনে সামাজিক দূরত্ব রক্ষা করার নোটিস দেয়া হলেও রোগীসহ সাধারণ মানুষের মুখে নেই মাস্ক।

সুশীল সমাজের প্রতিনিধিরা বলছে প্রশাসনের মাঠ পর্যায়ে তদারকির অভাবে সাধারণ মানুষ করোনাভাইরাস প্রতিরোধে মাস্ক ব্যবহার করতে অনীহা প্রকাশ করছে।

জেলা প্রশাসন বলছে, জেলার গ্রামাঞ্চলে সাধারণ মানুষকে সচেতন করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হলেও মাস্ক ব্যবহার করছে না কেউ। প্রশাসনের গাড়ি দেখলে তড়িঘড়ি করে মাস্ক ব্যবহার করছে সাধারণ মানুষ।

জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে শনিবার শেষ তথ্য অনুযায়ী জানা যায়, জেলায় গত ২৪ ঘণ্টায় হোম আইসোলেশনে ছিল ৩৭ জন ও প্রাতিষ্ঠানিক আইসোলেশনে ভর্তি ছিল ১৫ জন। চুয়াডাঙ্গা জেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মৃতের সংখ্যা ৪১ জন। গত ১৯ মার্চ চুয়াডাঙ্গাতে প্রথম ইতালি ফেরত এক যুবকের শরীরে করোনাভাইরাস ধরা পড়ে।

বড় বাজার ফেরিঘাট রোডের আব্দুল কালাম জানান, মাস্ক ব্যবহার করলে শরীরে খারাপ লাগে তার। তাই মাস্ক ব্যবহার করেন না তিনি।

নিউ মার্কেটের সাগর নামে এক ক্রেতা জানান, তার পকেটে সবসময় মাস্ক থাকে। বেশি মানুষ জন দেখলে তখন মাস্ক মুখে ব্যবহার করেন তিনি।

বড় বাজারের চা দোকানদার মন্টু মিয়া জানান চায়ের দোকানে সব সময় আগুনের পাশে থাকি। আগুনের গরমে আমাদের ভাইরাস হবে না।

জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার জানান, সাধারণ মানুষকে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করতে জেলা প্রশাসন সব সময় কাজ করে যাচ্ছে।

জেলার সচেতন মহল বলছে মাস্ক ব্যবহারে মানসিকভাবে সবাই সচেতন না হলে করোনাভাইরাস থেকে সাধারণ মানুষকে রক্ষা করা সম্ভব হবে না।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত