ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

কৃষকদের মাঝে বিনামূল্যে সার-বীজ বিতরণ

  কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশ : ২৩ নভেম্বর ২০২০, ১৫:৫৯

কৃষকদের মাঝে বিনামূল্যে সার-বীজ বিতরণ
ছবি: কুষ্টিয়ায় বীজ বিতরণ

কুষ্টিয়ার মিরপুরে কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে। ২০২০-২১ অর্থবছরে রবি মৌসুমের এবং পরবর্তী খরিপ-১ গ্রীষ্মকালীন মুগ ফসলের জন্য কৃষি প্রণোদনা ও কৃষি পুনর্বাসনের উপর এ রাসায়নিক সার ও বীজ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

সোমবার বেলা ১১টায় মিরপুর উপজেলা কৃষি অফিসের সামনে এ কার্যক্রমের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক আসলাম হোসেন বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষিকে আধুনিক ও বাণিজ্যিকভাবে লাভবান করার জন্য সরকার কৃষকদের প্রণোদনার মাধ্যমে উদ্বুদ্ধ করছে। কৃষকদের বিনামূল্যে সার, বীজ দিয়ে সহায়তা করছে।

তিনি আরো বলেন, ‘দেশকে এগিয়ে নিয়ে যেতে হলে কৃষিকে বিশেষ গুরুত্ব দিতে হবে। সেই সাথে কৃষকদের বিষমুক্ত নিরাপদ ও পুষ্টি সমৃদ্ধ ফসল উৎপাদন করতে হবে।’

অনুষ্ঠানে কৃষকদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য রাখেন মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ।

রমেশ চন্দ্র ঘোষ বলেন, বর্তমান সরকার কৃষি ও কৃষকদের উন্নয়নের কাজ করে যাচ্ছেন। এই করোনা কালীন সময়ে কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য বদ্ধ পরিকর। করোনা পরবর্তী যাতে খাদ্যের কোনো ঘাটতি না হয় এজন্য সরকার কৃষকদের প্রণোদনাসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উদ্বুদ্ধ করছেন।

তিনি বলেন, চলতি মৌসুমে মিরপুর উপজেলার কৃষি প্রণোদনার অংশ হিসাবে ১ হাজার ৪শ ১৫ জন কৃষক ও কৃষাণী এবং কৃষি পুনর্বাসনের আওতায় ৪শ’ জন কৃষক/কৃষাণী বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার পাবেন। এর মধ্যে রবি মৌসুমে বোরো ধান, গম, ভুট্টা, সরিষা, টমেটো, মরিচ, খেসারী, শীতকালীন মুগ, পেঁয়াজ, চীনাবাদাম, সূর্যমুখী ও পরবর্তী খরিপ-১ মৌসুমে গ্রীষ্মকালীন মুগের বীজ এবং ডিএমপি ও এমওপি রাসায়নিক সার।

মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লিংকন বিশ্বাসের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মিরপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবুল কাশেম জোয়ারদার, মিরপুর পৌর মেয়র এনামুল হক, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রাকিবুল হাসান প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত