ঢাকা, রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২০, ১৪:৩৫

প্রিন্ট

ভাসানচরে পৌঁছালেন ১৬৪২ রোহিঙ্গা

ভাসানচরে পৌঁছালেন ১৬৪২ রোহিঙ্গা
ভাসানচরের পথে রোহিঙ্গারা। ছবি: সংগ্রহ।

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রামের পতেঙ্গা এলাকা থেকে সাতটি জাহাজে করে মোট এক হাজার ৬৪২ রোহিঙ্গা ভাসানচরে পৌঁছাছেন। শুক্রবার সকাল সোয়া ১০টার পর চট্টগ্রামের বোট ক্লাব, আরআরবি ও কোস্টগার্ডের জেটি থেকে জাহাজগুলো ছেড়ে যায়।

আরো পড়ুন- ভাসানচরের পথে ১৬৪২ রোহিঙ্গা

দুপুরের দিকে রোহিঙ্গা বহনকারী জাহাজগুলো ভাসানচরে পৌঁছে। ভাসানচরে সুসজ্জিত আবাসিক এলাকায় রোহিঙ্গাদের প্রথম দল শুক্রবার সেখানে পৌঁছেছে। বিষয়টি নৌবাহিনীর লেফটেন্যান্ট কমান্ডার এমকেজেড শামীম গণমাধ্যমকে নিশ্চিত করেন।

এর আগে বৃহস্পতিবার কক্সবাজারের উখিয়ার বালুখালী ক্যাম্প থেকে ভাসানচরে নিয়ে যাওয়ার জন্য ২০টি বাসে করে রোহিঙ্গাদের চট্টগ্রামে নিয়ে আসা হয়। রাতে তাদের রাখা হয় বাংলাদেশ নৌবাহিনী রেডি রেসপন্স বাথ জেটি ও বিএএফ শাহীন কলেজ মাঠে স্থাপিত অস্থায়ী ট্রান্সজিট ক্যাম্পে।

আরো পড়ুন- ভাসানচরের পথে রোহিঙ্গাদের বহর

উল্লেখ্য, কক্সবাজারের শরণার্থী শিবির ও তার বাইরে অবস্থান নিয়ে থাকা প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে নিয়ে নানা সামাজিক সমস্যা সৃষ্টির প্রেক্ষাপটে দুই বছর আগে তাদের একটি অংশকে হাতিয়ার কাছে মেঘনা মোহনার দ্বীপ ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা নেয় সরকার।

আরো পড়ুন- রোহিঙ্গাদের জোর করে নেওয়া হচ্ছে না ভাসানচরে

সরকারের নিজস্ব অর্থায়নে ২৩১২ কোটি টাকা ব্যয়ে মোটামুটি ১৩ হাজার একর আয়তনের ওই চরে ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করে এক লাখের বেশি মানুষের বসবাসের ব্যবস্থা করা হয়েছে।

আরো পড়ুন- ভাসানচর ঘুরে সন্তুষ্ট রোহিঙ্গা প্রতিনিধি দল

২৫ হাজার রোহিঙ্গার জন্য প্রস্তুত ভাসানচর: ত্রাণমন্ত্রী

বাংলাদেশ জার্নাল/কেআই/এনএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত