ঢাকা, সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০২০, ১৪:৩২

প্রিন্ট

নারীর প্রতি সহিংসতা রোধে সচেতন হবার পরামর্শ

নারীর প্রতি সহিংসতা রোধে সচেতন হবার পরামর্শ
নারীর প্রতি সহিংসতা রোধে সচেতন হবার পরামর্শ

রাঙামাটি প্রতিনিধি

শুধুমাত্র সচেতনতার অভাবে পাহাড়ের অনেক ঘটনায় নারী কিশোরী সহিংসতার শিকার হয়েছে। সচেতনতা হলে হয়তো এসব ঘটনা এড়ানো যেত। কিশোরী ও নারীর প্রতি সহিংসতা রোধ, নারীর প্রজনন স্বাস্থ্য, নারী ক্ষমতায়ন নিয়ে সবাইকে সচেতন হতে হবে। পড়ুয়া মেয়েদের স্কুল কলেজের যাতায়াতের পথ ও নারীদের কর্মক্ষেত্রে যাওয়ার পথটি নিরাপদ করতে সবাইকে কাজ করতে হবে। কুসংস্কার ও ভয়ভীতিকে উপেক্ষা করে মাসিক ব্যবস্থাপনা নিয়ে কিশোরীদের সচেতনতা তৈরি করেত হবে। পাহাড়ে সুস্থ নারী, সুস্থ মা হওয়ার পরিবেশ নিশ্চিত করতে পারলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে এক ধাপ এগিয়ে যাওয়া সম্ভব হবে।

বৃহস্পতিবার সকালে রাঙামাটি জেলা পরিষদ সম্মেলন কক্ষে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) আয়োজিত ‘আমাদের জীবন আমাদের স্বাস্থ্য আমাদের ভবিষ্যৎ’ শীর্ষক চলমান প্রকল্পের কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ বিষয়ক আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

সভায় প্রধান অতিথি ছিলেন, রাঙামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংশুই প্রত্ন চৌধুরী। তিনি বলেন, পার্বত্য চুক্তির পর অনেক বেসরকারি উন্নয়ন সংস্থা পার্বত্য চট্টগ্রামে কাজ করে যাচ্ছে। এতে পার্বত্য চট্টগ্রামের মানুষ বিভিন্ন দিকে সুযোগ সুবিধা ভোগ করার পাশাপাশি তাদের মাঝে সচেতনতা তৈরি হচ্ছে। এ সচেতনতা পার্বত্য চট্টগ্রামে উন্নয়নে ভূমিকা রাখছে।

বিএনপিএস প্রকল্প ব্যবস্থাপক সঞ্চয় মজুমদারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য চাথোয়াই প্রত্ন মারমা, ডেপুটি সিভিল সার্জন ডা. নীতিশ চাকমা, রাঙামাটি পরিবার পরিকল্পনা কর্মকর্তা কার্যালয়ের উপ পরিচালক শাহ নেওয়াজ, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হোসেনে আরা বেগম।

আলোচনা সভা শুরু আগে প্রকল্পের কার্যক্রম নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন প্রোগ্রেসিভ এর মাস্টার ট্রেনার রিমি চাকমা। সভায় জানানো হয় ইউরোপিয়ন ইউনিয়ন ও সিমাভি নেদারল্যান্ডের অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা বিএনপিএসের সহায়তায় রাঙামাটির স্থানীয় উন্নয়ন সংস্থা প্রোগ্রেসিভ, হিল ফ্লাওয়ার, ইউভ, টংগ্যা রাঙামাটি জেলার কাপ্তাই, জুরাছড়ি, বরকল, রাঙামাটি সদর ও রাজস্থলী উপজেলায় আমাদের জীবন আমাদের স্বাস্থ্য আমাদের ভবিষ্যৎ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

এ প্রকল্পর আওতায় ৫টি উপজেলায় ৩০০টি গার্লস ক্লাব প্রতিষ্ঠা করা হয়েছে। এসব ক্লাবে কিশোরী ও নারীদের নারীর প্রতি সহিংসতা রোধ, নারীদের প্রজনন স্বাস্থ্য, মাসিক ব্যবস্থাপনা নিয়ে সচেতনতা তৈরিতে কাজ করা হচ্ছে। এর মাধ্যমে ১২ হাজার কিশোরী ও নারী সুবিধা ভোগ করছে।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত